shono
Advertisement

বিবিসির তথ্যচিত্রই প্রথম নয়, এর আগেও সরকারের রোষে পড়েছে বহু ডকুমেন্টারি, রইল তালিকা

এই তালিকায় একাধিক সিরিজ রয়েছে যা আপনার ধারণা বদলে দিতে পারে।
Posted: 03:54 PM Jan 28, 2023Updated: 03:54 PM Jan 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিবিসির তথ্যচিত্র ‘দ্য মোদি কোশ্চেন’ নিয়ে দেশজুড়ে আলোড়ন চলছে। ব্রিটিশ সংবাদমাধ্যমের এই বিতর্কিত তথ্যচিত্র যাতে কোনওভাবেই সাধারণ মানুষের কাছে না পৌঁছে যায়, কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার সেটা নিশ্চিত করতে মরিয়া। তবে এই প্রথম নয়, এর আগেও বহু বিতর্কিত ডকু সিরিজ সরকারের রোষানলে পড়েছে। এমনই পাঁচটি ডকু সিরিজে আলোকপাত করা যাক।

Advertisement

ফাইনাল সলিউশন: বিবিসির ‘দ্য মোদি কোশ্চেন’-এর অনেক আগে গুজরাট দাঙ্গা নিয়ে একটি ডকু সিরিজ তৈরি করেন পরিচালক রাকেশ শর্মা (Rakesh Sharma)। নাম ‘ফাইনাল সলিউশন’ (Final Solution)। ওই তথ্যচিত্রে দেখানো হয় গুজরাট দাঙ্গা বিজেপির পরিকল্পিত ষড়যন্ত্রের ফসল। তৎকালীন সেন্সর বোর্ডের (CBFC) প্রধান অনুপম খের এই ডকু সিরিজটি নিষিদ্ধ ঘোষণা করেন। তা নিয়ে বিতর্কও হয়। পরে ২০০৪ সালে কংগ্রেস সরকার আসার পর এই সিরিজটি দেখানোর অনুমতি দেওয়া হয়।

[আরও পড়ুন: ‘লাদাখে গণতন্ত্র নেই, আমাকে গৃহবন্দি করা হয়েছে’, বিস্ফোরক দাবি সোনম ওয়াংচুকের]

ইন্ডিয়া’স ডটার: ‘দ্য মোদি কোশ্চেন’-এর আগে বিবিসির আরও একটি ডকু সিরিজ রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছিল ভারত। সেই সিরিজটির নাম ছিল ইন্ডিয়া’স ডটার (India’s Daughter)। ২০১২ সালের নির্ভয়া ধর্ষণকাণ্ড নিয়ে এই সিরিজটি তৈরি করে বিবিসি। ২০১৫ সালের এই ডকু ফিচারটি ভারতে নিষিদ্ধ করা হয়। এই সিরিজে দিল্লি পুলিশকে ভুলভাবে দেখানো হয়েছে বলে মামলা করা হয় পুলিশের তরফেই। সেই মামলাতেই আদালত সিরিজটি নিষিদ্ধ ঘোষণা করে। এই নিয়ে সংসদও উত্তাল হয়। তখনকার তথ্য ও সম্প্রচার মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডু জানান, এটা ভারতকে বদনাম করার ষড়যন্ত্র।

রাম কে নাম: ভারতের ইতিহাসের সবচেয়ে বিতর্কিত সিরিজগুলির মধ্যে একটি হল ‘রাম কে নাম’ (Ram Ke Nam)। আনন্দ পটবর্ধনের এই ডকু ফিচারটি ১৯৯২ সালে তৈরি। বিশ্ব হিন্দু পরিষদ (VHP) কীভাবে অযোধ্যার বাবরি মসজিদ ভেঙে রাম মন্দির তৈরির ‘ষড়যন্ত্র করেছিল’, এই তথ্যচিত্রে সেটাই দেখানো হয়েছে। ধর্মীয় উসকানির অভিযোগে এই ডকু ফিচারটি নিষিদ্ধ করে সরকার।

[আরও পড়ুন: জিটিএ-তে ভাঙন, ত্রিপাক্ষিক চুক্তি থেকে বেরতে চেয়ে রাজ্য সরকারকে চিঠি মোর্চার]

ইনশাল্লাহ, ফুটবল: কাশ্মীরের এক জঙ্গির ছেলে ব্রাজিলে গিয়ে ফুটবল খেলতে চেয়েছিল। কিন্তু পাসপোর্ট পেল না। এই পটভূমিকায় তৈরি ছবি ইনশাল্লাহ, ফুটবল (Inshallah, Football)। ২০১০ সালের এই ডকুমেন্টারিটি শুরুতে A সার্টিফিকেট পেলেও মুক্তির আগের দিন এটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। বলে দেওয়া হয়, এই ছবিতে ভারতীয় সেনাকে ‘ভিলেন’ হিসাবে দেখানো হয়েছে। অশ্বিন কুমার নামের ওই পরিচালক পরে আরও একটি ছবি বানান, যার নাম দেওয়া হয় ইনশাল্লাহ, কাশ্মীর (Inshallah, Kashmir)। সেটি অনলাইনে মুক্তি পায়।

ক্যালকাটা, ফ্যান্টম ইন্ডিয়া: ভারতবাসীর দৈনন্দিন জীবনে উঁকি মারাটা বিবিসির (BBC) পুরনো স্বভাব। ১৯৭০ সালেও তাঁরা দুটি সিরিজ বানায় ক্যালকাটা এবং ফ্যান্টম ইন্ডিয়া নামে। যাতে ভারতবাসীর দৈনন্দিন জীবনযাত্রা দেখানো হয়। ভারত সরকারের অভিযোগ, ওই সিরিজগুলিতে ভারতকে নিন্দনীয়ভাবে বর্ণনা করা হয়েছে। এই দুই ঘটনার জেরে দু’বছরের জন্য বিবিসিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement