Advertisement

কোভিড সংক্রমণ রুখতে কেন্দ্রের নয়া নির্দেশিকা, বন্ধ বিশেষ এলাকার সমস্ত বাজার

08:32 PM Nov 30, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুম শেষে চিন্তা বাড়াচ্ছে দেশের কয়েকটি রাজ্যের করোনা (Corona Virus) পরিস্থিতি। এমন আবহে দেশের বাজার, সুপার মার্কেট. শপিং মলগুলির জন্য নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। 

Advertisement

সোমবার স্বাস্থ্যমন্ত্রকের  তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, কনটেনমেন্ট জোনে থাকা বাজার বন্ধই থাকছে। শুধুমাত্র কনটেনমেন্ট জোনের (Containment Zone) বাইরে থাকা বাজার, সুপার মার্কেট, শপিং মল খোলা রাখা যাবে। তবে সেখানেও মানতে হবে কড়া কোভিডবিধি। 

[আরও পড়ুন : করোনা নিয়ে এখনও জারি উদ্বেগ, প্রধানমন্ত্রীর নেতৃত্বে চলতি সপ্তাহেই সর্বদল বৈঠকের ডাক]

সংশ্লিষ্ট নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতেও বাজার (Market), সুপার মার্কেট, শপিং মলে ভিড় হচ্ছে।  অভিযোগ, অনেকক্ষেত্রেই সেখানে নির্দিষ্ট নিয়ম মানা হচ্ছে না। মাস্ক পরছেন না অনেকে। সামাজিক দূরত্ব মানার বালাইও নেই। ফলে এই এলাকা থেকে নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। সে কথা মাথায় রেখেই কনটেনমেন্ট জোনের বাজার বন্ধ রাখার নির্দেশিকার জারি করা হল। পাশাপাশি কনটেনমেন্ট জোনের বাইরের দোকান-বাজারে কড়াভাবে নিয়ম পালনের নির্দেশ দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, রবিবারই কলকাতার তিনটি এলাকা বালিগঞ্জ-টালিগঞ্জ-গড়িয়ার একাংশকে কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। ফলে এই এলাকাগুলিতে আপাতত বাজার বন্ধ থাকার কথা। তবে এ নিয়ে রাজ্য সরকার এখনও কিছু জানায় নি।

[আরও পড়ুন : কমছে দৈনিক সংক্রমণ, সপ্তাহের প্রথম দিন দেশে করোনামুক্তির হার ঊর্ধ্বমুখী]

প্রসঙ্গত, মঙ্গলবার অর্থাৎ ১ ডিসেম্বর থেকে দেশজুড়ে নয়া কোভিডবিধি জারি হচ্ছে। আনলেকর বিভিন্ন পর্যায়ে দেশের প্রায় সমস্ত অর্থনৈতিক কার্যকলাপকে ছাড়া দেওয়া হয়েছে। নিয়ম মেনে খুলেছে সিনেমা হল, থিয়েটার, বিনোদন পার্ক। চলছে লোকাল ট্রেন, মেট্রোও। শুধুমাত্র আন্তর্জাতিক বিমানযাত্রায় এখনও ছাড় দেয়নি কেন্দ্র সরকার। তবে এই সমস্ত ছাড়ই কনটেনমেন্ট জোনের বাইরে প্রযোজ্য। কনটেনমেন্ট জোনে কার্যত লকডাউন চলছে। 

১ ডিসেম্বর থেকে দেশজুড়ে নতুন কোভিডবিধি কার্যকর হচ্ছে। ফলে আশা করা হয়েছিল কনটেনমেন্ট জোনে অর্থনৈতিক কার্যকলাপে ছাড় দিতে পারে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই আশা পূর্ণ হল না। স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকায় জানিয়ে দেওয়া হল, কনটেনমেন্ট জোনে থাকা বাজার বন্ধই থাকছে। 

Advertisement
Next