সর্বসম্মতিক্রমেই রাষ্ট্রপতি নির্বাচন চায় BJP! কংগ্রেসকে ফোন রাজনাথের, কথা হতে পারে মমতার সঙ্গেও

02:01 PM Jun 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রপতি পদে নির্বাচন এড়াতে চাইছে বিজেপি! সর্বসম্মতিক্রমে প্রার্থী বাছাইয়ের লক্ষ্যে উদ্যোগ নেওয়া শুরু করল কেন্দ্রের শাসক শিবির। বর্ষীয়ান বিজেপি নেতা তথা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মতামত নিতে ফোন করলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গেকে। আগামী দিনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও কথা বলতে পারেন তিনি।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (JP Nadda) ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করবেন। সেইমতোই তোড়জোড় শুরু হয়েছে। জানা গিয়েছে, শীঘ্রই এ বিষয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে কথা বলবেন রাজনাথ। তবে তিনি ফোনেই মমতার সঙ্গে কথা বলবেন, নাকি সরাসরি দেখা করবেন, তা চূড়ান্ত হয়নি। সেটা নির্ভর করছে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মমতার উদ্যোগে ডাকা বিরোধীদের বৈঠকের উপর। বৈঠকে নজর রয়েছে বিজেপির। মমতার সঙ্গে আলোচনার জন্য গেরুয়া শিবিরের তরফে রাজনাথকে বেছে নেওয়ার যথেষ্ট কারণ রয়েছে। অতীতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সতীর্থ ছিলেন তাঁরা। রাজনাথের সঙ্গে মমতার ব্যক্তিগত সম্পর্কও যথেষ্ট ভাল।

Advertising
Advertising

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে নেই আইনের শাসন, বুলডোজার ইস্যুতে ‘সুপ্রিম’ হস্তক্ষেপ চেয়ে চিঠি বিচারপতিদের]

মমতার সঙ্গে কথা বলার আগেই কংগ্রেস (Congress) নেতা খাড়গের সঙ্গে কথা বলেছেন রাজনাথ। খাড়গে নিজেই সেকথা জানিয়েছেন। কংগ্রেস নেতার দাবি অনুযায়ী, রাজনাথ সিং ফোন করে জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে বিরোধীদের মত জানতে চান। পালটা খাড়গে রাজনাথের কাছে জানতে চেয়েছেন সরকার কাদের কাদের প্রার্থী হিসাবে ভাবছে? রাজনাথ অবশ্য সে বিষয়ে খাড়গেকে জানাতে পারেননি। খাড়গে আবার জানতে চান, বিরোধীরা যদি সর্বসম্মতিক্রমে কোনও প্রার্থীর নাম প্রস্তাব করে, তাহলে কি সরকার সে প্রস্তাব মানবে? সে নিয়েও সদুত্তর এখনও দিতে পারেননি রাজনাথ।

[আরও পড়ুন: মমতার ডাকা বৈঠকে আসছে কংগ্রেস, থাকবে না আপ-টিআরএস-অকালি দল!]

বস্তুত রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে কেন্দ্র এখনও নিজেদের অবস্থান স্পষ্ট করেনি। এদিকে বিরোধীরা একজোট হওয়ার চেষ্টা করছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগেই বুধবার দিল্লিতে বৈঠকে বসছে বিরোধী শিবির।

Advertisement
Next