মধ্যপ্রদেশ স্থানীয় নির্বাচনে এবার সংরক্ষণ পাবেন ওবিসিরাও, নির্দেশ সুপ্রিম কোর্টের

08:08 PM May 18, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশে (Madhya Pradesh) পঞ্চায়েত-সহ অন্যান্য স্থানীয় নির্বাচনে ওবিসিদের (OBC) জন্য আসন সংরক্ষণের অনুমতি দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এর আগে এই বিষয়ে ভিন্ন মত পোষণ করলেও এদিন তিন সদস্যের বিচারপতিদের বেঞ্চ সংরক্ষিত আসনের বিজ্ঞাপন দিতে বলল মধ্যপ্রদেশ সরকারকে। এরপর কংগ্রেসকে (Congress) একহাত নিলেন বিজেপি শাসিত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। শিবরাজ বললেন, ওবিসি কোটা তুলে দেওয়ার চক্রান্ত করছিল কংগ্রেস। পুরো বিষয়টা এখন প্রকাশ্যে এসে গেল।

Advertisement

এদিন এই বিষয়ে শিবারাজ বলেন, “কমল নাথ (Kamal Nath) ও অন্য কংগ্রেস নেতারা সাধারণ মানুষকে অস্বস্তিতে ফেলতে চেয়েছিল। ওবিসি সংরক্ষণে ব্যর্থতার হাওয়া তুলে বিজেপিকে দোষারোপ করা হচ্ছিল। কিন্তু, এখন সবকিছু জলের মতো পরিষ্কার।” শিবরাজ আরও বলেন, “ওবিসি সংরক্ষণ ছাড়াই স্থানীয় নির্বাচনের বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরে কংগ্রেস নেতারা বলেছিলেন, এরপর কিছু করা সম্ভব নয়। কিন্তু আমরা লড়াই করেছিলাম। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, ওবিসি সংরক্ষণ ছাড়া স্থানীয় নির্বাচন এবং পঞ্চায়েতের নির্বাচন করবই না।”

[আরও পড়ুন: ঔরঙ্গজেবের সমাধি ধ্বংসের হুমকি রাজ ঠাকরের দলের! বাড়ানো হল নিরাপত্তা]

এদিন বিচারপতি এএম খানউইলকর, এএস ওকা এবং সিটি রবিকুমারের বেঞ্চ গত বছরের সেপ্টেম্বরে গঠিত তিন সদস্যের ওবিসি কমিশনের রিপোর্টের ভিত্তিতে মধ্যপ্রদেশ সরকারকে ওবিসি আসনগুলির জন্য বিজ্ঞপ্তি জারির অনুমতি দিয়েছে। যদিও এর আগে স্থানীয় নির্বাচনে ২৭ শতাংশ আসন সংরক্ষণ নিয়ে ভিন্ন মত দিয়েছিল সুপ্রিম কোর্ট। জনসংখ্যা, ওবিসিদের সংখ্যা ও সেই অনুযায়ী তাদের প্রতিনিধিত্বের বিষয়ে তথ্য ছাড়া আসন সংরক্ষণে নারাজ ছিল শীর্ষ আদালত।

Advertising
Advertising

প্রসঙ্গত, গত ৪ মে সুপ্রিম কোর্ট মহারাষ্ট্রের বিষয়েও একই রায় দিয়েছিল। অর্থাৎ কিনা জনসংখ্যা ও পিছিয়ে পড়া নাগরিকদের বিষয়ে সম্পূর্ণ তথ্য ছাড়া স্থানীয় নির্বাচনে আসন সংরক্ষণের বিবেচনা করা হবে না। যদিও এদিন মধ্যপ্রদেশের ক্ষেত্রে আসন সংরক্ষণের অনুমতি দিল আদালত। তবে শিবরাজ সিং চৌহান সরকার সার্ভে রিপোর্ট জমা দেওয়ার পরেই এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর মতে “এই রায় ঐতিহাসিক।”

[আরও পড়ুন: কুতুব মিনার তৈরি করেন রাজা বিক্রমাদিত্য, চাঞ্চল্যকর দাবি পুরাতত্ত্ব বিভাগের প্রাক্তন আধিকারিকের]

এই বিষয়ে ওবিসি, এসসি/ এসটি একতা মঞ্চের সভাপতি রাজেন্দ্র গুর্জর বলেন, “সুপ্রিম কোর্টের রায়ে আমরা খুশি।” অন্যদিকে কংগ্রেসের বক্তব্য, “এই জয় বিজেপির নয়, বরং ভারতীয় সংবিধান ওবিসি সম্প্রদায়ের।” 

Advertisement
Next