রেলে ফিরুক প্রবীণ নাগরিকদের জন্য ছাড়, সুপারিশ কেন্দ্রীয় কমিটির

06:06 PM Aug 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব তাড়াতাড়িই প্রবীণ নাগরিকদের জন্য রেলের সংরক্ষণের ব্যবস্থা ফিরিয়ে আনতে হবে, জানাল কেন্দ্র। একটি সংসদীয় কমিটির সুপারিশে বলা হয়েছে, স্লিপার ক্লাস এবং থার্ড এসি কামরায় সংরক্ষণ করলে আর্থিক ছাড় দিতে হবে প্রবীণ নাগরিকদের। প্রসঙ্গত, আগেও রেলের তরফে এই বিশেষ সুবিধা দেওয়া হত। কিন্তু কোভিড পরবর্তী সময়ে সেই ছাড়ে কাঁটছাট করা হয়।

Advertisement

গত ৪ আগস্ট সংসদের একটি স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে বলা হয়েছে, “প্যানডেমিকের ধাক্কা সামলে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রেল (Indian Railways)। তাই নানা ক্ষেত্রে যাত্রীদের জন্য যা কিছু ছাড় দেওয়ার নিয়ম ছিল, সেগুলি আবার ফিরিয়ে আনতে হবে। সেই সঙ্গে প্রবীণ নাগরিকদের জন্য কোভিডের আগে যা যা সুবিধা দেওয়া হত, সেগুলিও আবার চালু করা হোক। রেলের সমস্ত ক্ষেত্রে না হলেও, অন্তত স্লিপার ক্লাস এবং থার্ড এসি কামরা গুলিতে প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়া দরকার।”

[আরও পড়ুন: কোভ্যাক্সিন, কোভিশিল্ডের পর এবার প্রিকশান ডোজে নেওয়া যাবে কোর্বেভ্যাক্সও, ছাড়পত্র কেন্দ্রের]

বয়স্ক যাত্রীদের সুবিধার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে লেখা হয়েছে কমিটির রিপোর্টে। বিজেপি নেতা রাধা মোহন সিংয়ের নেতৃত্বে গঠিত হয়েছে এই কমিটি। রিপোর্টে আরও বলা হয়েছে, কোভিড অতিমারী আসার আগে রেল ভাড়ায় চল্লিশ থেকে পঞ্চাশ শতাংশ ছাড় দেওয়া হত প্রবীণ নাগরিকদের। সেই সঙ্গে ‘গিভ আপ’ প্রকল্পকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পরামর্শ দেওয়া হয়েছে রেলকে। এই প্রকল্পের মাধ্যমে প্রাপ্য ছাড় গ্রহণ করেন না প্রবীণ নাগরিকরা।

Advertising
Advertising

রেলের আয় বাড়ানোর জন্যই এই প্রকল্পটিকে গুরুত্ব দিতে বলা হয়েছে স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে। তবে যেসব প্রবীণ নাগরিকরা সত্যিই ছাড় পেলে উপকৃত হন, মূলত তাঁদের কথা মাথায় রেখেই ছাড়ের ব্যবস্থা ফিরিয়ে আনার পরিকল্পনা করা দরকার। তবে যত তাড়াতাড়ি সম্ভব ছাড়ের ব্যবস্থা ফিরিয়ে আনতে হবে বলেই সুপারিশ করা হয়েছে। প্রসঙ্গত, প্রতি বছর ছাড় বাবদ প্রায় দু’হাজার কোটি টাকা ব্যয় হয় রেলের।

[আরও পড়ুন: পয়গম্বর বিতর্ক: সুপ্রিম কোর্টে বড়সড় স্বস্তি বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মার]

Advertisement
Next