বরফঢাকা কাশ্মীরে সীমান্ত পাহারায় জওয়ানের বিয়ে, বাড়ি পৌঁছে দিতে বিমান পাঠাল বিএসএফ

05:47 PM Apr 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিয়ে করবেন বিএসএফ জওয়ান (BSF Jawan)। বাড়ি ওড়িষায়। কর্মসূত্রে থাকেন সেখান থেকে অনেক অনেক দূরে জম্মু কাশ্মীরে (Jammu and Kashmir)। নিয়ন্ত্রণ রেখা বরাবর মাচিল সেক্টরে।  সমতল থেকে বহু ওপরে সীমান্ত পাহারা দেন ৩০ বছরের কনস্টেবল নারায়ণ বেহেরা। প্রত্যন্ত, দুর্গম এলাকায় মৃত্যুভয় তাঁর সবসময়ের সঙ্গী। নারায়ণ যাতে বিয়ের জন্য নির্বিঘ্নে সময়মতো বাড়ি পৌঁছতে পারেন, সেজন্য বিশেষ বিমানের ব্যবস্থা করল সীমান্ত রক্ষী বাহিনীর কর্তৃপক্ষ।

Advertisement

২ মে নারায়ণের বিয়ের দিন। জনৈক বিএসএফ অফিসার জানিয়েছেন, মাচিলের যে ফাঁড়িতে সীমান্ত পাহারা দেন নারায়ণ, সেখানে এখন শুধু বরফ আর বরফ। তুষারপাতের ফলে সেখানকার সড়কপথ সম্পূর্ণ বন্ধ রয়েছে। তাই সেখানে কর্তব্যরত জওয়ানদের নিয়ে আসা, পাঠানোর একমাত্র উপায় সামরিক বিমান। নারায়ণের অভিভাবকরা সম্প্রতি ছেলের ইউনিট কম্যান্ডারদের সঙ্গে যোগাযোগ করে জানান, সে বিয়ের আগে বাড়ি পৌঁছতে পারবে কিনা, তা নিয়ে তাঁরা সংশয়ে ভুগছেন। বিয়ের সব আয়োজন সারা। কিন্তু ছেলে যদি সময়মতো বাড়িই না ফেরে, তবে যে সব বৃথা যাবে!

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ‘হিন্দু ধর্মের সামনে কোনও বিপদ নেই’, জাহাঙ্গিরপুরী হিংসায় মত সুপার মডেলের]

কম্যান্ডাররা নারায়ণের পরিবারের উদ্বেগের কথা জানান বিএসএফ ইনস্পেক্টর জেনারেল (কাশ্মীর ফ্রন্টিয়ার) রাজা বাবু সিংকে। সব শুনে শ্রীনগরে মজুত রাখা বাহিনীর একটি চিতা হেলিকপ্টার তত্ক্ষণাত পাঠিয়ে নারায়ণকে নিয়ে আসার নির্দেশ দেন তিনি। বাহিনীর জওয়ানদের স্বার্থরক্ষা তাঁদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার, তাই নারায়ণকে নিয়ে আসার জন্য বিমানের আয়োজন করা হল বলে জানান আইজি। নারায়ণকে সেই হেলিকপ্টারে চাপিয়ে মাচিল থেকে শ্রীনগরে নিয়ে আসা হয় বৃহস্পতিবার সক্কাল সক্কাল। সেখান থেকে আর সময় নষ্ট না করে তাকে গাড়িতে তুলে বাড়ির পথে রওনা করিয়ে দেওয়া হয়।

Advertising
Advertising

ওড়িষার ঢেঙ্কানলের আদিপুর গ্রামে বাড়ি নারায়ণের। প্রায় ২৫০০ কিমি দূরত্ব। অতীতে সীমান্ত রক্ষী বাহিনীর দিকে জওয়ানদের ভালমন্দ খেয়াল না রাখার অভিযোগ উঠেছে। তেজবাহাদুর নামে বাহিনীর এক জওয়ান ভিডিও প্রকাশ করে দাবি করেছিলেন, তাঁদের খারাপ মানের খাবার দেওয়া হয়। তা নিয়ে প্রবল শোরগোলও হয়। কিন্তু নারায়ণের ক্ষেত্রে বিএসএফ কর্তৃপক্ষ যে পদক্ষেপ করলেন, তা কর্মী স্বার্থরক্ষায় উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

[আরও পড়ুন: অসুস্থ বৃদ্ধাকে পিঠে তুলে ৫ কিলোমিটার হেঁটে মরুভূমি পার, ভাইরাল মহিলা পুলিশকর্মীর ভিডিও]

 

Advertisement
Next