shono
Advertisement

স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৫ শতাংশ, ১৫৭টি নতুন নার্সিং কলেজ তৈরির ঘোষণা নির্মলার

দেশীয় ওষুধ তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্র।
Posted: 01:36 PM Feb 01, 2023Updated: 02:36 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ লোকসভা নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অন্যান্য খাতের মতোই স্বাস্থ্যখাতেও একগুচ্ছ ঘোষণা করলেন তিনি। অতিমারীর আগমনে স্পষ্ট হয়ে গিয়েছিল দেশের স্বাস্থ্য পরিকাঠামোর প্রকৃত ছবিটা। পরবর্তী সময়ে নিঃসন্দেহে স্বাস্থ্য পরিকাঠামো একটা মজবুত ঢালের মতো সংক্রমণকে রুখতে লড়াই করেছে। এবারের বাজেটে তাই সকলের বিশেষ নজর ছিল স্বাস্থ্য খাতে কী ঘোষণা হয় সেদিকে। বাজেট ঘোষণার সময় এই খাতে কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী? দেখে নেওয়া যাক একনজরে-

Advertisement

  • ১৫৭টি নতুন নার্সিং কলেজ তৈরি হবে দেশজুড়ে। ২০১৪ সাল থেকে দেশে তৈরি হয়েছে ১৫৭টি মেডিক্যাল কলেজ। এবার সেগুলির পাশাপাশি তৈরি হবে এই কলেজগুলিও।

[আরও পড়ুন: ‘২৪ লোকসভার আগে মাস্টারস্ট্রোক! আয়করে বিরাট ছাড় ঘোষণা নির্মলার]

  • ১০২ কোটি ভারতীয়কে ২২০ কোটি কোভিড টিকা দেওয়া হয়েছে।
  • ২০৪৭-এর মধ্যে দেশ থেকে সিকল-সেল অ্যানিমিয়া দূরীকরণের জন্য বিশেষ প্রকল্প। আক্রান্ত তফসিলি এলাকায় ০-৪০ বছর বয়সি ৭ কোটি মানুষের স্ক্রিনিং করা হবে। নির্মলা জানিয়েছেন, সরকার এই রোগটিকে নির্মূল করতে বদ্ধপরিকর।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি: কুন্তল-তাপস-গোপালের বয়ানে বাড়ছে রহস্য, টাকার লেনদেনের সন্ধানে ইডি]

  • ফার্মাসিউটিক্যালসে গবেষণায় নতুন প্রকল্পের সূচনা হয়েছে। এই খাতে বিনিয়োগে উৎসাহ দেওয়া হবে বলেও অর্থমন্ত্রী জানিয়েছেন। সরকারি এবং বেসরকারি চিকিৎসা ক্ষেত্রে গবেষণার সুযোগ পাওয়া যাবে নির্বাচিত ICMR ল্যাবগুলিতে।
  • অর্থমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য প্রকল্প উপহার দিয়ে স্বাস্থ্য বাজেট ১৩৫ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছেন। ৯৪ হাজার থেকে বাড়িয়ে ২.৩৮ লক্ষ কোটি টাকা করা হয়েছে। এর পাশাপাশি আগামী ৬ বছরে স্বাস্থ্য খাতে প্রায় ৬১ হাজার কোটি টাকা খরচ করবে কেন্দ্রীয় সরকার।
  • অর্থমন্ত্রী জানিয়েছেন, দেশের ১১২টি উচ্চাকাঙ্ক্ষী জেলার 95 শতাংশটিতেই স্বাস্থ্য, পরিকাঠামোতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।
  • করোনার ধাক্কায় দেশে মানসিক অসুখও বেড়েছে। নির্মলা জানাচ্ছেন, দেশে সব বয়সিদের মধ্যেই এই ধরনের অসুখের প্রাদুর্ভাব লক্ষ করা যাচ্ছে। এই পরিস্থিতির মোকাবিলা করতে টেলি মানসিক স্বাস্থ্য কার্যক্রম শুরু করবে কেন্দ্র। এতে ২৩টি টেলি মানসিক স্বাস্থ্যকেন্দ্রের একটি নেটওয়ার্ক তৈরি করা হবে। যেখানে প্রযুক্তিগত সহায়তা করবে আইআইটি ব্যাঙ্গালোর।
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement