গাড়ি বা বাইক কিনলে এবার গুনতে হবে বেশি গাঁটের কড়ি! বাড়ছে বিমার খরচ

05:34 PM May 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুদ্রাস্ফীতির ধাক্কায় মূল্যবৃদ্ধির কবলে পড়ে নাভিশ্বাস আমজনতার। এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে গাড়ি ও বাইকও! আগামী মাস থেকেই গাড়ি, বাইকের খরচ বাড়ছে। সড়ক পরিবহণ মন্ত্রক গাড়ি বিমার (Car insurance price) প্রিমিয়ামের অঙ্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলেই সূত্র থেকে জানা যাচ্ছে। যার জেরেই দামি হতে পারে চার চাকা, দু’চাকার দাম। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি তেমনটাই। ১ জুন থেকেই এই নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বিভিন্ন শ্রেণির যানবাহনের জন্যই ‘থার্ড পার্টি’ মোটর ইনশিওরেন্স অর্থাৎ গাড়ির বিমার প্রিমিয়াম বাড়ানোর কারণেই এই মূল্যবৃদ্ধি হতে চলেছে। কতটা বাড়ছে প্রিমিয়াম? বুধবার কেন্দ্রের তরফে জারি করা এক বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, ১ হাজার সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনের গাড়ির ক্ষেত্রে যেখানে ২০১৯-২০ সালের প্রিমিয়াম ছিল ২ হাজার ৭২ টাকা। তা বাড়িয়ে করা হচ্ছে ২ হাজার ৯৪ টাকা। অন্যদিকে ১ থেকে দেড় হাজার সিসির ইঞ্জিনের গাড়ির ক্ষেত্রে ৩ হাজার ২২১ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার ৪১৬ টাকা করা হয়েছে প্রিমিয়াম। এদিকে দেড় হাজার সিসির বেশি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনের গাড়ির ক্ষেত্রে তা দাঁড়াচ্ছে ৭ হাজার ৮৯৭ টাকা।

[আরও পড়ুন: উত্তরকাশীতে দুর্ঘটনায় বাংলার ৫ পর্যটকের মৃত্যু, দেহ ফেরাতে সাহায্যের আশ্বাস মুখ্যমন্ত্রীর]

পাশাপাশি ১৫০ সিসি থেকে ৩৫০ সিসি টু হুইলারের ক্ষেত্রে ১ হাজার ৩৬৬ টাকা পড়বে প্রিমিয়াম। অন্যদিকে ৩৫০ সিসির বেশি টু হুইলারের ক্ষেত্রে প্রিমিয়াম ২ হাজার ৮০৪ টাকা। অতিমারীর কারণে গত ২ বছরে বাড়েনি প্রিমিয়ামের অঙ্ক। অবশেষে নতুন প্রিমিয়াম লাগু হতে চলেছে ১ জুন থেকে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, মোটরগাড়ি আইনে থার্ড পার্টি ইনশিওরেন্স নেওয়া বাধ্যতামূলক। নয়া বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, শিক্ষা প্রতিষ্ঠানের বাসের ক্ষেত্রে ১৫ শতাংশ ছাড় দেওয়া হবে। পাশাপাশি ‘ভিন্টেজ কার’ তকমা থাকা গাড়ির ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড়ের কথাও বলা হয়েছে।

[আরও পড়ুন: শিক্ষায় ভাল পারফরম্যান্স, ফের বাংলার ঝুলিতে জাতীয় পুরস্কার ‘স্কচ অ্যাওয়ার্ড’]

Advertisement
Next