shono
Advertisement

প্রকাশিত সিবিএসই দশমের ফলাফল, গত বছরের তুলনায় কমল পাশের হার

সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Posted: 02:46 PM Jul 22, 2022Updated: 02:50 PM Jul 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিএসই বোর্ডের দশম শ্রেণির (CBSE Class 10) ফল প্রকাশ হল শুক্রবার। দু’টি ভাগে দশম শ্রেণির পরীক্ষা নেওয়া হয়েছিল। মার্চ মাসে প্রথম ভাগের ফলাফল প্রকাশ করা হয়েছিল। তবে সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর জানানো হয়নি বোর্ডের তরফে। আজ দ্বিতীয় ভাগের ফলাফল প্রকাশিত হল। সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে, পাশ করেছে ৯৪.৪ শতাংশ পরীক্ষার্থী।

Advertisement

গত বছর অতিমারীর কারণে সিবিএসই দশম শ্রেণির (CBSE Class Ten Result)  পরীক্ষা হয়নি। তারপরেই জানানো হয়েছিল, ২০২২ সালের দশম শ্রেণির পরীক্ষা নেওয়া হবে দু’টি ভাগে। প্রথম ভাগের ফলাফলের তিরিশ শতাংশ নম্বর এবং দ্বিতীয় ভাগের সত্তর শতাংশ নম্বর মিলিয়ে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। সেই মতোই গত বছর নভেম্বর-ডিসেম্বর মাসে প্রথম ভাগের পরীক্ষা নেওয়া হয়। চলতি বছরের এপ্রিল-মে মাসে দ্বিতীয় ভাগের পরীক্ষা নেওয়া হয়।

[আরও পড়ুন: বাইকে ধাক্কা ট্রাকের, ৩৪ নং জাতীয় সড়কের দুর্ঘটনায় তিনজনের মৃত্যু হলেও অক্ষত শিশু]

তবে জানা গিয়েছে, কেবলমাত্র থিওরির ক্ষেত্রেই নম্বর বিভাজনের উপরোক্ত নিয়ম প্রযোজ্য হবে। চূড়ান্ত ফলাফলের ক্ষেত্রে প্র্যাকটিকাল পরীক্ষার উভয় টার্মের নম্বরকেই সমান গুরুত্ব দেওয়া হবে। সিবিএসইর তরফে জানানো হয়েছে, ২০২২ সালে মোট পরীক্ষার্থী ছিল ২১০৯২০৮ জন। তার মধ্যে পাশ করেছে ১৯৭৬৬৬৮ জন পরীক্ষার্থী। গত বছর পাশের হার ছিল ৯৯ শতাংশ। সেখান থেকে অনেকখানি কমেছে পাশের হার।  

পাশের নিরিখে সবচেয়ে এগিয়ে রয়েছে তিরুবনন্তপুরম। সেখানে সফল হয়েছে ৯৯.৬৮ শতাংশ পরীক্ষার্থী। ফলাফলের দিক থেকে এগিয়ে রয়েছে দক্ষিণ ভারতের তিন শহর। ত্রিবান্দ্রাম, বেঙ্গালুরু এবং চেন্নাই। সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   

[আরও পড়ুন: বিএড পড়তে চাই, মুখ্যমন্ত্রীর কাছে আরজি প্রথম শবর স্নাতকোত্তরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement