shono
Advertisement

আগামী বছরই CBSE’র মূল্যায়ন পদ্ধতিতে আসবে বদল, কী পরিবর্তন জানেন?

কয়েকটি স্কুলে পাইলট প্রজেক্ট হিসাবে সংস্কারবিধি চালু হবে।
Posted: 01:54 PM Jul 15, 2022Updated: 01:54 PM Jul 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় শিক্ষানীতি ধারা মেনে আগামী বছর থেকে সিবিএসই (CBSE) বোর্ড পরীক্ষার মূল্যায়ন প্রক্রিয়ায় আসতে চলেছে একাধিক বদল। কিছু কিছু স্কুলে ইতিমধ্যেই এর কয়েকটি চালু হয়ে গিয়েছে। অভিজ্ঞতার উপর ভিত্তি করে বোর্ডের আওতাভুক্ত বাকি সমস্ত স্কুলেও তা চালু হবে বলে জানা গিয়েছে।

Advertisement

এই পরিবর্তনগুলি কী কী? প্রথমত, সমস্ত বিষয়ের উপর ২০ শতাংশ ‘ইনটার্নাল অ্যাসেসমেন্ট’ হবে। এই তালিকায় সেই সমস্ত বিষয়ও থাকছে, যেখানে প্র‌্যাকটিক্যাল পরীক্ষা নেই। সিবিএসই সচিব অনুরাগ ত্রিপাঠীর বক্তব্য, বছরশেষে কেবলমাত্র ৩ ঘণ্টার একটি পরীক্ষা কখনও কোনও পড়ুয়ার পারদর্শিতা বিচার করতে পারে না। তাই ‘ইনটার্নাল অ্যাসেসমেন্ট’ তথা অভ্যন্তরীণ মূল্যায়নও জরুরি। আর মূল্যায়নের এই দায়িত্ব পালনের ভার থাকছে শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের উপর।

[আরও পড়ুন: সংসদ চত্বরে কোনওরকম ধরনা-বিক্ষোভ নয়! বাদল অধিবেশনের আগে নয়া ‘ফরমান’]

দ্বিতীয়ত, প্রশ্নপত্রের কাঠামোগত বদল হবে। ৩৩ শতাংশ বেশি প্রশ্ন থাকবে, যাতে পড়ুয়াদের বেছে নেওয়ার ‘চয়েস’ বা বিকল্প বেশি থাকে। তৃতীয়ত, প্রশ্নের ধরনেও বদল আসবে। পড়ুয়াদের কর্মদক্ষতা বা পারদর্শিতা ফুটে ওঠে, এমন ধরনের প্রশ্ন বেশি করে থাকবে। চতুর্থত, তৃতীয়-পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে অ্যাসেসমেন্ট সার্ভে হবে পড়ুয়ার। পঞ্চমত, পড়ুয়াদের জন্য আনা হচ্ছে ‘হোলিস্টিক অ্যাসেসমেন্ট’ কার্ড।

ত্রিপাঠী জানিয়েছেন, “আমরা অ্যাসেসমেন্ট কার্ড তৈরি করেছি। কিছু কিছু স্কুলে পাইলট প্রজেক্ট হিসাবে এটি ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। এই কার্ডের মাধ্যমে একজন পড়ুয়ার যথাযথ মূল্যায়ন হবে। শিক্ষক-শিক্ষিকা-অভিভাবক ছাড়াও অন্য পড়ুয়ারাও এই প্রক্রিয়ায় শামিল হবে। একইসঙ্গে আবার সেই পড়ুয়া আত্মমূল্যায়নও করতে পারবে। আমাদের লক্ষ্য একজন পড়ুয়ার ৩৬০ ডিগ্রি মূল্যায়ন নিশ্চিত করা।” জানা গিয়েছে, সিবিএসই’র তরফে আগামী বছর থেকে নির্বাচিত কিছু স্কুলে পাইলট প্রজেক্ট হিসাবে এই সমস্ত সংস্কারবিধি চালু হবে। তারপর ২০২৪ সাল থেকে বোর্ডের আওতাভুক্ত সমস্ত স্কুলেই চালু হয়ে যাবে।

[আরও পড়ুন: ফের ঋণে সুদের হার বাড়াল স্টেট ব্যাংক, কাঠগড়ায় মোদি সরকারের দিশাহীন অর্থনীতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement