বিতর্কের মাঝেও অগ্নিপথ প্রকল্পে বায়ুসেনায় চারদিনেই জমা পড়ল ৯৪ হাজার আবেদনপত্র

06:58 PM Jun 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনা বাহিনীর অগ্নিপথ (Agnipath) প্রকল্প নিয়ে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল গোটা দেশে। বিরোধীরা প্রকল্প বাতিলের দাবি তুলেছিল। সেই প্রকল্পেই চাকরিপ্রার্থীদের আবেদনের বন্যা বয়ে গেল। জানা গিয়েছে, চারদিনে শুধু বায়ুসেনাতেই (Air Force) চুক্তিভিত্তিক এই নিয়োগে আবেদন করেছেন প্রায় লাখ খানেক চাকরিপ্রার্থী। সোমবার টুইট করে একথা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ভরত ভূষণ (Bharat Bhushan)।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

১৪ জুন চুক্তিভিত্তিক অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করে প্রতিরক্ষা মন্ত্রক। এরপরেই ৪ বছরের এই নিয়োগ নিয়ে দেশজুড়ে অশান্তি ছড়ায়। বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ-সহ দেশের একাধিক রাজ্যে চাকরিপ্রার্থীরা প্রতিবাদ দেখান। সেই প্রতিবাদ হিংসাত্বক হয়ে ওঠে অধিকাংশ ক্ষেত্রে। ট্রেন পোড়ানো, বাস ভাঙুচুর-সহ বহু সরকারি সম্পত্তি নষ্ট করা হয়। দুই ব্যক্তির মৃত্যু পর্যন্ত ঘটে। অন্যদিকে দেশজুড়ে ধরপাকড় চালায় পুলিশ। এমনকী অগ্নিপথ প্রকল্প নিয়ে হতাশ রাজস্থানের এক যুবক আত্মহত্যা করেন। সেই প্রকল্পেই চাকরির আবেদনে বন্যা বইছে এখন।

[আরও পড়ুন: দুই সহকর্মীকে খুন করে বেপাত্তা জওয়ান, পাঠানকোটের সেনা ছাউনিতে চাঞ্চল্য]

জানা গিয়েছে, অগ্নিপথ প্রকল্পে ভারতীয় বায়ুসেনায় আবেদন জমা পড়েছে ৯৪ হাজার ২৮১টি। এই পরিসংখ্যান সোমবার সকাল সাড়ে দশটা অবধির। আগামী ৫ জুলাই অগ্নিপথ প্রকল্পে আবদনের শেষদিন। আবেদনপত্রের সংখ্যা কোথায় পৌঁছাতে পারে তা এ থেকে আন্দাজ করা সম্ভব। এদিন টুইট করে চাকরিপ্রার্থীদের আবেদনপত্রের পরিসংখ্যান দেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ভরত ভূষণ।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: অমরনাথ যাত্রার তিনদিন আগে পাক অনুপ্রবেশকারীকে নিকেশ করল BSF]

সেনাবাহিনীর (Indian Army) লোকবল অক্ষুণ্ণ রেখে আধুনিকীকরণের স্বার্থে কেন্দ্রের নতুন প্রকল্প অগ্নিপথ। এর মাধ্যমে সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হবে। যাদের পোশাকি নাম ‘অগ্নিবীর’। কিন্তু কেন্দ্রের ঘোষিত এই অগ্নিপথ (Agnipath Scheme) প্রকল্প দেশজুড়ে সেনায় চাকরিপ্রার্থীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল। চাপের মুখে স্বরাষ্ট্রমন্ত্রক জানায়, CAPF ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। ওই আধা সামরিক বাহিনীগুলিতে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমাতেও ৩ বছরের ছাড় দেওয়া হবে অগ্নিবীরদের। শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, অগ্নিবীর নিয়োগে প্রথম ব্যাচের জন্য ৫ বছরের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্য ঘোষণা করেছে, রাজ্য পুলিশের চাকরিতে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়া হবে।

Advertisement
Next