shono
Advertisement

করোনা লড়াইয়ে নয়া অস্ত্র, ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে ছাড়পত্র কেন্দ্রের

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে এই খবর সকলকে জানিয়েছেন।
Posted: 04:26 PM Sep 06, 2022Updated: 04:28 PM Sep 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি nasal vaccine বা নাক দিয়ে নেওয়ার উপযুক্ত করোনা টিকাকে (COVID vaccine) ছাড়পত্র দিল সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা CDSCO। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) টুইট করে এই খবর সকলকে জানিয়েছেন।

Advertisement

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আপৎকালীন পরিস্থিতিতে ১৮ বছরের ঊর্ধ্বে প্রাথমিক প্রতিরোধকারী হিসেবে এই টিকা দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী টুইটারে আরেকটি পোস্টে লিখেছেন, ‘এই পদক্ষেপ অতিমারীর বিরুদ্ধে আমাদের সম্মিলিত লড়াইকে আরও শক্তিশালী করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে বিজ্ঞান, মানব সম্পদ, গবেষণা ও উন্নয়নের শক্তিকে কাজে লাগিয়েছে। ‘সব কা প্রয়াস’ এবং বিজ্ঞান চালিত পদ্ধতির সাহায্যেই আমরা করোনাকে হারাতে পারব।’

[আরও পড়ুন: ধানবাদের স্বর্ণ ঋণ প্রদানকারী সংস্থায় ডাকাতের হানা, পুলিশের এনকাউন্টারে মৃত ১ দুষ্কৃতী]

করোনা যুদ্ধে দেশকে আরও এগিয়ে দিতে টিকাকরণ (Vaccination) চলছে জোরকদমে। ২১৩ কোটি ৭২ লক্ষের বেশি ডোজ দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় যদিও টিকাকরণের হার খানিকটা কম। একদিনে ১৯ লক্ষ ৯৩ হাজার ৬৭০ ডোজ পেয়েছেন দেশবাসী। চলছে বয়স্ক ও ১৮ বছরের ঊর্ধ্বদের বুস্টার ও প্রিকশন ডোজ দেওয়ার কাজ। পুজোর মধ্যে তা শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে কেন্দ্রের।

উল্লেখ্য, সময়ের সঙ্গে সঙ্গে কাটছে করোনা ভাইরাস (Coronavirus) নামক অতিমারীর অভিশাপ। দেশের ক্রমহ্রাসমান কোভিড (COVID-19) গ্রাফই তার প্রমাণ। মঙ্গলবার আরও কমেছে দেশের করোনা সংক্রমণ। নিম্নমুখী অ্যাকটিভ কেস, পজিটিভিটি রেটও।

[আরও পড়ুন: ‘কোনও DA বকেয়া নেই’, পুজোর অনুদান মামলায় হলফনামা রাজ্যের]

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড পজিটিভ হয়েছেন ৪৪১৭ জন। যা সোমবার ছিল প্রায় ৬ হাজারের কাছাকাছি। সুস্থ হয়ে উঠেছেন ৬০৩২ জন। সুস্থতার হার ৯৮.৬৯ শতাংশ। পজিটিভিটি রেট এই মুহূর্তে ১.২০ শতাংশ। সক্রিয় রোগীর সংখ্যা ৫২,৩৩৬। মোট আক্রান্তের ০.১২ শতাংশ। সোমবারও এই সংখ্যা ছিল প্রায় ৫৪ হাজার। তবে ওমিক্রন-সহ (Omicron)করোনার একাধিক প্রজাতির হদিশ পাওয়ায় নতুন করে সাবধানীও রয়েছে কেন্দ্র। বাংলা-সহ একাধিক রাজ্যের সীমান্ত এলাকা ও বিমানবন্দরগুলিতে জারি হয়েছে সতর্কতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement