পুজোর মুখে সামান্য স্বস্তি আমজনতার, স্বল্প সঞ্চয়ে সুদের হার বাড়াল কেন্দ্র

01:09 PM Sep 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর মুখে স্বল্প সঞ্চয়কারীদের (Small Savings Scheme) জন্য সুখবর দিল কেন্দ্র। অর্থমন্ত্রকের তরফে ঘোষণা করা হয়, চলতি বছরের শেষ ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয়ে সুদের পরিমাণ বাড়ানো হবে। তবে সব প্রকল্পে সুদ বৃদ্ধির হার একইভাবে বাড়ানো হয়নি। জানা গিয়েছে, কিছু প্রকল্পে সুদের হার বেড়ে প্রায় ৭.৬ শতাংশ। ক্রমাগত মূল্যবৃদ্ধির মধ্যে এই ঘোষণা সাধারণ মানুষকে স্বস্তি দেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

১ অক্টোবর অর্থাৎ আগামিকাল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নতুন সুদের হার কার্যকরী করা হবে। কিষাণ বিকাশ পত্র (Kishan Vikas Patra), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমেই মূলত সুদের হার বাড়িয়েছে সরকার। সুদ বেড়েছে তিন বছরের টাইম ডিপোজিট স্কিমেও। কেন্দ্রের তরফে বলা হয়েছে, যে সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার বাড়ানো হয়েছে, তাদের বেসিস পয়েন্ট ১০ থেকে বেড়ে ৪০ হয়েছে। তবে স্বল্প সঞ্চয়ের বেশ কয়েকটি প্রকল্পের সুদের হার অপরিবর্তিত রয়েছে।

[আরও পড়ুন: কংগ্রেসের সভাপতি নির্বাচনে ‘নাটক’ অব্যাহত, মনোনয়ন জমা দেবেন মল্লিকার্জুন খাড়গে!]

শেষবার স্বল্প সঞ্চয়ে সুদের হার বাড়ানো হয়েছিল ২০১৯ সালের জানুয়ারি মাসে। ন’টি ত্রৈমাসিক ধরে অপরিবর্তিত থাকার ফলে অবশেষে মানুষের মুখে স্বস্তির হাসি ফুটিয়ে সুদ বাড়ানোর ঘোষণা করেছে অর্থমন্ত্রক। তবে তাতে মানুষের কতটা সুরাহা হবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। প্রথমত, বিশ্ব বাজারে টাকার দামে লাগাতার পতন ঘটছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মূল্যবৃদ্ধি। পরিস্থিতি সামাল দিতে রিজার্ভ ব্যাংক সুদের হার বাড়াচ্ছে। ফলে শেষ পর্যন্ত চাপ পড়বে মধ্যবিত্তের পকেটেই।

Advertising
Advertising

তবে পুজোর মুখে সরকারের এহেন সিদ্ধান্তে রাজনীতির রং দেখতে পাচ্ছেন অনেকেই। বুধবারই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হয়েছিল। বছরের শেষেই গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচন রয়েছে। সেই কথা মাথায় রেখেই বিজেপি জনপ্রিয়তা বাড়াতে চাইছে। শুক্রবার ফের রেপো রেট বাড়িয়েছে বিজার্ভ ব্যাংক। ফলে সরকারি ঘোষণা হলেও আমজনতার চিন্তা কমার লক্ষণ নেই।

[আরও পড়ুন:হাসপাতালের এমার্জেন্সি ওয়ার্ডে ঢুকে জামিয়া মিলিয়ার পড়ুয়াকে গুলি! আতঙ্ক দিল্লিতে]

Advertisement
Next