Advertisement

কোভ্যাক্সিন তৈরির অনুমতি পেল মহারাষ্ট্রের হফকিন ইনস্টিটিউট, মোদিকে ধন্যবাদ জানালেন উদ্ধব

05:09 PM Apr 16, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাক্সিন (Covaxine) এবার তৈরি হবে মহারাষ্ট্রে (Maharashtra)। রাজ্য সরকারের অধীনস্থ হফকিন ইনস্টিটিউটে তৈরি হবে করোনার এই ভ্যাকসিন। সম্প্রতি কেন্দ্রের পক্ষ থেকে অনুমতি পেয়েছে উদ্ধব সরকার। মুখ্যমন্ত্রীর অফিস থেকে টুইট করে এই খবর জানানো হয়। এরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদও জানান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

Advertisement

দেশে নতুন করে চিন্তা বাড়িয়েছে করোনা। দৈনন্দিন আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে দু’লক্ষ। সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। আক্রান্তদের মধ্যে সবচেয়ে সংক্রমিত সে রাজ্যেই। এর মধ্যেই আবার দেশে ভ্যাকসিনের আকালও দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে হফকিন ইনস্টিটিউটে কোভ্যাক্সিন তৈরির জন্য আবেদন জানায় মহারাষ্ট্র সরকার। সেই আবেদনেই এবার অনুমতি দিল কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান এবং প্রযুক্তি দপ্তর।

[আরও পড়ুন: রাম মন্দির তহবিলে জমা পড়া দেড় হাজারেরও বেশি চেক বাউন্স করেছে, জানাল ট্রাস্ট]

এই অনুমতি পাওয়ার পরেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর তরফ থেকে টুইটে জানানো হয়, ”প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে এবার ভারত বায়োটেকের কোভ্যাক্সিন তৈরি হবে হফকিন ইনস্টিটিউটে। কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি দপ্তরের পক্ষ থেকে সেই অনুমতি মিলেছে। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।” এর ফলে আশা করা হচ্ছে, দ্রুত ভ্যাকসিনের আকালের সমস্যাও মিটে যাবে।

 

এদিকে, মহামারীর দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় প্রতিদিন রেকর্ড ভেঙেই চলেছে সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৭ হাজার ৩৫৩ জন। মৃত্যু হয়েছে ১১৮৫ জনের, যা বৃহস্পতিবারের তুলনায় প্রায় হাজার বেশি। একদিনে করোনার কবল থেকে মুক্ত হয়েছেন ১ লক্ষ ১৮ হাজার ৩০২ জনের। এই মুহূর্তে দেশে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা ১৫ লক্ষ ৬৯ হাজার ৭৪৩। এখনও পর্যন্ত কোভিড টিকা পেয়েছেন দেশের ১১ কোটি ৭২ লক্ষেরও বেশি মানুষ। তবে সংক্রমণ তাতেও রোখা যাচ্ছে না।

[আরও পড়ুন: বন্ধ অক্সিজেন সরবরাহ, মৃত্যু কোভিড রোগীর! অভিযোগে উত্তাল মধ্যপ্রদেশের হাসপাতাল]

Advertisement
Next