রান্নার গ্যাসের কালোবাজারি রুখতে বড়সড় পদক্ষেপ, সিলিন্ডার কেনার সীমা বেঁধে দিল কেন্দ্র

09:16 AM Sep 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরোয়া রান্নার গ্যাসের (Domestic Gas) সিলিন্ডার কিনে বাণিজ্যিক কাজে ব্যবহার হচ্ছে। এ অভিযোগ দীর্ঘদিনের। এবার এই কালোবাজারি রুখতে বড়সড় পদক্ষেপ করছে কেন্দ্র। রান্নার গ্যাসের ঘরোয়া সিলিন্ডার কেনার সীমা বেঁধে দিচ্ছে কেন্দ্র। এবার থেকে আর মাসে দু’টোর বেশি রান্নার গ্যাস (LPG) সিলিন্ডার কিনতে পারবেন না সাধারণ গ্রাহকরা। একবছরে সর্বোচ্চ ১৫টি গ্যাস সিলিন্ডার কেনা যাবে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আসলে অনেক ক্ষেত্রেই দেখা যায় ঘরোয়া রান্নার গ্যাস প্রয়োজনের অতিরিক্ত কিনে কালোবাজারি করছেন গ্রাহকরা। সেই গ্যাস বিক্রি করে দেওয়া হচ্ছে হোটেল, রেস্তরাঁ, খাবারের দোকান বা অটোচালকদের কাছে। তাতে গ্যাস সংস্থাগুলিকে লোকসানের সম্মুখীন হতে হচ্ছে। কারণ নিয়ম অনুযায়ী, হোটেল, রেস্তরাঁগুলির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কেনার কথা, যা সাধারণ রান্নার গ্যাসের থেকে অনেক দামি। ব্যবসায়ীরা খরচ কমাতেই কালোবাজারি করে সাধারণ গ্রাহকদের কাছ থেকে গ্যাস সিলিন্ডার কেনে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: দেড়বছর হাত গুটিয়ে বসে থেকে সংগঠন দুর্বল হয়েছে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে রিপোর্ট বনসলের]

বর্তমানে কলকাতায় বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ১ হাজার ৯৯৫.৫০ টাকা। সাধারণ ১৪.২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৭৯ টাকা দিয়ে। দামের এই ফারাকের জন্যই ব্যবসায়ীরা বেআইনিভাবে ঘরোয়া গ্যাস ব্যবসার কাজে ব্যবহার করছে। সেটা রুখতেই এই কড়া ব্যবস্থা। বিবৃতিতে জানানো হয়েছে, মাসে দু’টির বেশি গ্যাস আর কিনতে পারবেন না সাধারণ গ্রাহকরা। আর বছরে এই সর্বোচ্চ সীমা ১৫টি। বছরে সর্বোচ্চ ১৫টি গ্যাস সিলিন্ডার কেনা গেলেও ভরতুকি অবশ্য পাওয়া যাবে সর্বোচ্চ ১২টিতে। এমনিতেই এখন উজ্বলা যোজনার বাইরে সাধারণ গ্রাহকরা ভরতুকি পান না। কেন্দ্রই ধীরে ধীরে এই ভরতুকি ছেঁটে দিয়েছে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: ৯ মাসের অপেক্ষার অবসান, বিপিন রাওয়াতের জায়গায় নতুন সেনা সর্বাধিনায়কের নাম ঘোষণা কেন্দ্রের]

কোনও কোনও মহলের অবশ্য দাবি, এই সিদ্ধান্তের ফলে বড় পরিবার যাদের আছে, তাঁদের সমস্যা হতে পারে। যদিও গ্যাস সংস্থাগুলি বলছে, বছরে ১৫টির বেশি গ্যাস সিলিন্ডার কোনও পরিবারেরই লাগার কথা নয়। বরং এই সিদ্ধান্তের ফলে গ্যাসের কালোবাজারি কমবে।

Advertisement
Next