ভগৎ সিংয়ের নামে হবে চণ্ডীগড় বিমানবন্দর, মন কি বাতে ঘোষণা মোদির

08:47 PM Sep 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনদিন পর ২৮ সেপ্টেম্বর শহিদ ভগৎ সিংয়ের (Bhagat Singh) জন্মজয়ন্তী। ৯৩ তম ‘মন কি বাত’ (Mann ki Baat) অনুষ্ঠানে স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংকে শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এইসঙ্গে জানালেন চণ্ডীগড় বিমানবন্দরের (Chandigarh Airport) নাম বদলে হবে শহিদ ভগৎ সিং বিমানবন্দর। জানা গিয়েছে, পাঞ্জাব ও হরিয়ানা দুই রাজ্যের সরকারের সম্মতিতেই বদলে যাচ্ছে বিমানবন্দরের নাম। এছাড়াও এদিনের বক্তব্যে মোদি জানান, দেশে চিতার (Cheetah) প্রত্যাবর্তনে গর্বিত হয়েছে ভারতবাসী।

Advertisement

১৭ সেপ্টেম্বর ছিল মোদির জন্মদিন। ওই দিন পূর্বপরিকল্পিত ভাবে নামিবিয়া (Namibia) থেকে আনা ৮টি চিতাকে মধ্যপ্রদেশের কুনো পালপুর অভয়ারণ্যে ছাড়েন প্রধামন্ত্রী মোদি। রবিবার মন কি বাত অনুষ্ঠানে মোদি বলেন, “দেশের বিভিন্ন প্রান্তের মানুষ চিতার প্রত্যাবর্তানে খুশি হয়েছেন। ৩০ কোটি ভারতীয় উচ্ছ্বসিত ও গর্বিত।” এই বিষয়ে আরও জানান, একটি টাস্ক ফোর্স গঠিত হয়েছে, যাঁরা চিতার দেখভাল করবে। আমজনতার উদ্দেশে বলেন, “আপনারা কখন চিতা দেখতে পারবেন তা টাস্ক ফোর্সের সিদ্ধান্তের উপরে নির্ভর করছে।” এইসঙ্গে দেশে চিতা নিয়ে ক্যাম্পেনের জন্য জনতার থেকে একটি নাম চান মোদি।

[আরও পড়ুন: RSS এবং মুসলিম মৌলবাদী সংগঠন PFI একই মুদ্রার এপিঠ-ওপিঠ! দাবি দিগ্বিজয় সিংয়ের]

রবিবারের বক্তব্যে ভগৎ সিংকে স্মরণ করেন প্রধানমন্ত্রী। মোদি বলেন, “প্রিয় দেশবাসী, ৩ দিন পরে ২৮ সেপ্টেম্বর, দিনটি অমৃতমহোৎসবের জন্য বিশেষ দিন। ওইদিন দেশের বীর সন্তান ভগৎ সিংজির জন্মদিন।” এরপরই মোদি জানান, কিছুদিনের মধ্যেই চণ্ডীগড় বিমানবন্দরের নাম হবে শহিদ ভগৎ সিং বিমানবন্দর। ২৫ সেপ্টেম্বর দীনদয়াল উপাধ্যায়ের (Deen Dayal Upadhyaya) জন্মদিন। ভারতীয় জনসংঘের এই নেতাকে স্মরণ করেন মোদি। বলেন, “দীনদয়াল উপাধ্যায়জি আমাদের শিখিয়েছিলেন আধুনিক যুগেও ভারতীয় দর্শন গোটা পৃথিবীকে কীভাবে সঠিক পথ দেখাতে পারে। রাজনৈতিক ও সামাজিক উভয়ক্ষেত্রে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: সভাপতি নির্বাচনের পরই ডানা ছাঁটা হতে অধীরের? কংগ্রেসের লোকসভার দলনেতা হতে পারেন থারুর]

এদিন জলবায়ু পরিবর্তন নিয়ে দেশবাসীকে সতর্ক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানান, প্রাকৃতিতে বদল আসায় কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে। মোদির কথায়, “এই ধরনের চ্যালেঞ্জের জন্য তৈরি থাকতে হবে আমাদের।” এইসঙ্গে সাধারণ মানুষকে উৎসবের মরশুমে প্লাস্টিক ব্যাগ বর্জনের আহ্বান জানান। প্লাস্টিকের বদলে পাটের, সুতির, কলার ফাইবারের দেশজ ব্যাগ ব্যবহার করতে অনুরোধ করেন মোদি।

Advertisement
Next