Advertisement

কেজরি রাজি হতেই তৎপর দিল্লি পুলিশ, আরও বিপাকে ছাত্রনেতা উমর খালিদ

05:14 PM Nov 23, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও বিপাকে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ (Umar Khalid)। চাপ বাড়ছে শারজিল ইমামের উপরও। দিল্লি দাঙ্গায় পুলিশের দায়ের করা অতিরিক্ত অভিযোগ পত্রে সাফ বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর চলাকালীন আন্তর্জাতিক মঞ্চের দৃষ্টি টানতে ষড়যন্ত্র রচনায় হাত ছিল খালিদ ও ইমামের।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: উইঘুর সংস্কৃতিকে নির্মূলের ছক! ইমাম ও মুসলিম নেতাদের বন্দি করছে চিন]

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভয়াবহ দাঙ্গার সাক্ষী থাকে উত্তরপূর্ব দিল্লির একাধিক এলাকা। ওই ঘটনার তদন্তে নেমে ইউএপিএ ধারায় উমর খালিদ ও শারজিল ইমামের বরুদ্ধে মামলা দেরে করে দিল্লি পুলিশ। এই মর্মে ২২ নভেম্বর দিল্লির একটি আদালতে চার্জশিত ফাইল করেছে পুলিশ। সেখানে উমর খালিদ, শারজিল ইমাম-সহ ফইজান খানেরও নাম রয়েছে। খালেদের বিরুদ্ধে অভিযোগ, ট্রাম্পের সফর চলাকালীন উসকানি মূলক ভাষণ দিয়ে রাস্তায় নেমে প্রতিবাদ করার জন্য জনতাকে উসকানি দিচ্ছিলেন ওই ছাত্রনেতা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সম্প্রতি, UAPA ধারায় জেএনইউয়ের প্রাক্তন ছাত্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুমতি দিয়ে দিল অরবিন্দ কেজরিওয়ালের দিল্লি সরকার। গত শুক্রবারই উমরের বিরুদ্ধে চার্জ গঠনের অনুমতি পেয়েছে দিল্লি পুলিশ। দিল্লি সরকারের বক্তব্য, হিংসা সংক্রান্ত সমস্ত মামলায় আইনি পদক্ষেপ করার অনুমতি দিয়ে দেওয়া হয়েছে। আবার আদালত ঠিক করুক কে দোষী, আর কে নির্দোষ? উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে দিল্লিতে ঘটে যাওয়া রক্তক্ষয়ী দাঙ্গায় উসকানি দেওয়ার অভিযোগ উঠেছিল প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদের বিরুদ্ধে। গত ১৪ সেপ্টেম্বর তাঁকে প্ররোচনামূলক ভাষণ এবং হিংসায় উসকানি দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে UAPA ধারায় মামলায়ও করে দিল্লি পুলিশ। তবে, এতদিন দিল্লি সরকারের অনুমতি না মেলায় উমরের বিরুদ্ধে চার্জ গঠন করা সম্ভব হচ্ছিল না। গত শুক্রবার সেই ছাড়পত্র দিয়ে দিয়েছে দিল্লির আপ সরকার।

[আরও পড়ুন: ‘বিডেনের আমলে যুদ্ধ বাঁধতে পারে’, চিনকে সতর্ক করলেন সরকারি পরামর্শদাতা]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next