উঠল কোভিড নিষেধাজ্ঞা, এবার চিনে যাওয়ার ভিসা পাবেন ভারতীয়রা

08:13 PM Jun 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় আড়াই বছর আগে চিনের (China) উহান শহরে প্রকোপ ছড়িয়েছিল করোনা (Coronavirus)। তারপর ক্রমে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছিল মারণ ভাইরাস। শুরু হয়েছিল অতিমারী। সেই সময়ই চিনের বিশ্ববিদ্যালয়ে ভরতি হওয়া এদেশের বহু পড়ুয়াকে ফিরে আসতে হয়েছিল দেশে। ফিরতে হয়েছিল সেখানে কর্মরত ভারতীয়দেরও। অবশেষে তাঁদের সকলকে স্বস্তি দিয়ে চিন ঘোষণা করেছে এবার ভিসা দেওয়া হবে তাঁদের। ফলে তাঁদের ফের চিনে যাওয়ার আর কোনও বাধা রইল না। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে একথা জানা গিয়েছে।

Advertisement

ঠিক কী জানিয়েছে বেজিং? চিনের ঘোষণায় বলা হয়েছে, সেখানে কর্মরত ভারতীয় ও তাঁদের পরিবারগুলিকে এবার ভিসা দেওয়া হবে। পাশাপাশি চিনের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে পাঠরত যে ভারতীয় পড়ুয়ারা সেদেশে পড়তে যাওয়ার অনুরোধ জানিয়েছেন, তাঁদের অনুরোধগুলিও খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: মঙ্গলবারও মিলল না জামিন, আরও ৭ দিন জেলেই রোদ্দুর রায়]

ভারতে অবস্থিত চিনা দূতাবাস তাদের কোভিড-১৯ ভিসা পলিসি আপডেট করেছে। আর তারপরই জানা গিয়েছে, ২ বছর পরে এবার ভারতীয়দের ভিসার আবেদন জমা নেওয়া হবে। নিঃসন্দেহে এই খবরে স্বস্তি চিনে কর্মরত ভারতীয়দের। ২০২০ সাল থেকে তাঁরা দেশেই আটকে রয়েছেন। 

Advertising
Advertising

গত মাসেই চিনা সংস্থায় কর্মরত বহু ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের কাছে আরজি জানান, তাঁদের চিনের ভিসা দেওয়ার জন্য বেজিংকে অনুরোধ করার জন্য। শেষ পর্যন্ত চিন তাদের নীতি বদলাল। তবে এখনও চিনে বেড়াতে যাওয়া কিংবা কোনও ব্যক্তিগত কাজে যাওয়ার অনুমতিতে নিষেধাজ্ঞা বলবৎ থাকছে।

[আরও পড়ুন: টিটিইরা যেন এখন ‘পান্ডা’! যাত্রী খুঁজছেন ট্যাক্সি স্ট্যান্ড থেকে টিকিট কাউন্টারে]

একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ২৩ হাজার পড়ুয়া, যাঁদের অধিকাংশই মেডিক্যাল নিয়ে পড়াশোনা করেন, তাঁরা ২০১৯ সালের ডিসেম্বরে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে ভারতেই রয়েছেন। অনেক চেষ্টা করেও তাঁরা আর বেজিংয়ে ফিরতে পারেননি। এবিষয়ে চিন কড়া নীতি অবলম্বন করে চলছিল। অবশেষে পরিস্থিতি বদলেছে। যেহেতু ভিসা সংক্রান্ত ঘোষণা হয়ে গিয়েছে, তাই এবার শিগগিরি দুই দেশের মধ্যে বিমান চলাচল নিয়েও চিনের তরফে কোনও ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement
Next