shono
Advertisement

এবার সাধারণ পোশাকে সীমান্তে অনুপ্রবেশ চিন সেনার, ITBP’র তৎপরতায় পিছু হঠল লালফৌজ

গাড়িতে নানা সরঞ্জাম নিয়ে লেহ-র রিপা ভ্যালিতে ঢুকে পড়েন তাঁরা।
Posted: 09:26 AM Dec 21, 2020Updated: 09:26 AM Dec 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আরও একবার ভারতের (India) সীমান্তে অনুপ্রবেশ লাল চিনের। এবার আর সেনার পোশাকে নয়, সাধারণ পোশাকেই লাদাখের (Ladakh) ছাংতাং গ্রামে ঢুকে পড়ে একদল চিন সেনা (Chinese Jawans)। এখানেই শেষ নয়, যাঁরা সেই এলাকায় তখন গবাদি পশু চড়াতে গিয়েছিল, তাঁদেরও বাধা দেয় ওই চিনা সৈন্যরা। শেষপর্যন্ত স্থানীয়দের মানুষ এবং ITBP জওয়ানদের কাছ থেকে বাধা পেয়ে ফিরে যায় PLA জওয়ানদের ওই দলটি। আর এই খবর সামনে আসার পরই আবারও সীমান্ত উত্তপ্ত হতে শুরু করেছে।

Advertisement

জানা গিয়েছে, রবিবার দু’‌টি গাড়িতে বেশ কিছু যন্ত্রপাতি, সরঞ্জাম নিয়ে লেহ–র (Leh) ১৪০ কিলোমিটার দূরে রিপা ভ্যালিতে ঢুকে পড়ে লালফৌজ। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে ১৪ হাজার ফুট ওপরে লেহ–র ওই এলাকাটি পুরোটাই ভারতের অংশ। কিন্তু বিনা অনুমতিতেই সেখানে প্রবেশ করে চিনের সেনারা। এরপর স্থানীয় পশুপালকদের গবাদি পশু চড়াতেও বাধা দিতে থাকেন। শেষপর্যন্ত অবশ্য স্থানীয়রা একজোট হয়ে তাঁদের বিরোধিতা করেন। এরপরই ঘটনাস্থলে পৌঁছন আইটিবিপি জওয়ানরাও। চাপে পড়ে পিছু হটতে বাধ্য হয় চিনের সেনারা। ইতিমধ্যে ওই এলাকায় নজরদারি আরও বাড়ানো হয়েছে।

[আরও পড়ুন: মাদক পাচারকারীরা বেকসুর খালাস পাওয়ায় পদক ফেরালেন এই মণিপুরি পুলিশ অফিসার]‌

তবে এ ব্যাপারে এখনও পর্যন্ত সরকারিভাবে সেনার তরফে কিছু জানানো হয়নি। সর্বভারতীয় সংবাদমাধ্যমের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও মুখ খোলেননি কোনও আধিকারিক। বিদেশমন্ত্রকের পক্ষ থেকেও কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে চিন সেনার এই অনুপ্রবেশের ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যে ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ওই চিনা সৈন্যদের সঙ্গে রীতিমতো তর্কাতর্কি জুড়ে দিয়েছেন স্থানীয়রা।

এই প্রথম নয়, চলতি বছরে বারংবার লাদাখে প্যাংগং লেক বরাবর এলাকা থেকে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে লাল চিন। পরিস্থিতি এতটাই জটিল হয় যে, রক্তক্ষয়ী সংঘর্ষেও জড়ায় দুই দেশের জওয়ানরা। ২০ জন ভারতীয় জওয়ান শহিদও হন। দীর্ঘদিন ধরেই সেখানে সম্মুখসমরে দুই দেশ। এই পরিস্থিতিতে এবার এই অঞ্চলে অনুপ্রবেশ করল চিনের সেনারা।

[আরও পড়ুন: দিল্লির আন্দোলন থেকে বাড়ি ফিরেই আত্মঘাতী কৃষক, সোমবার রিলে অনশন বিক্ষোভকারীদের]‌

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement