লাদাখের নিয়ন্ত্রণরেখায় ভারতীয় মেষপালকদের নিগ্রহ লালফৌজের, ঘনাচ্ছে সংঘাতের মেঘ

05:19 PM Aug 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সালে লাদাখে (Ladakh) নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় মেষপালকদের আটকানোর অভিযোগ উঠেছিল লালফৌজের (Chinese army) বিরুদ্ধে। তারপরই ভারতীয় সেনার বিরুদ্ধে তীব্র আগ্রাসনের পথে হেঁটেছিল চিন। সেই দুঃস্মৃতি উসকে ফের পূর্ব লাদাখে মেষপালকদের নিগ্রহের অভিযোগ উঠল চিনের বিরুদ্ধে। যাকে ঘিরে ফের উত্তেজনার পারদ চড়েছে সীমান্তে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

ঠিক কী হয়েছে? সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, গত ২১ আগস্ট কয়েকজন ভারতীয় মেষপালক পূর্ব লাদাখের ডেমচকে নিয়ন্ত্রণরেখার কাছাকাছি পৌঁছেছিলেন। তাঁরা ভারতীয় ভূখণ্ডেই ছিলেন। কিন্তু চিনা সেনা তাঁদের অবস্থান নিয়ে তীব্র আপত্তি জানায়। এবং তাঁদের নিগ্রহ করে। এই ঘটনাকে কেন্দ্র করে ফের ওই এলাকায় দুই দেশের সেনার মধ্যে উত্তেজনা বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: জোর করে গোমাংস খাওয়ালেন মুসলিম স্ত্রী ও শালা, অবসাদে আত্মঘাতী হিন্দু যুবক]

২০২০ সালের মে মাসে গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পরেই ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটে। তারপর থেকেই লাদাখ সীমান্তের সমস্যাও গুরুতর আকার ধারণ করেছে। বারংবার বৈঠকে বসেও কোনও সমাধানসূত্র মেলেনি। এদিকে ১৫-১৬ সেপ্টেম্বর সমরখন্দে (Samarkhand) অনুষ্ঠিত হতে চলা এসসিও (SCO) সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও চিনের (China) প্রেসিডেন্ট শি জিনপিংয়ের (Xi Jinping) মধ্যে বৈঠকের সম্ভাবনা রয়েছে। ২০১৯-এর ১৩ নভেম্বরের পর থেকে দুই নেতার মধ্যে আর সরাসরি দেখাসাক্ষাৎ হয়নি।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

যদিও গত ৭ জুলাই বালিতে অনুষ্ঠিত হওয়া জি-২০ (G-20) সম্মেলনে চিনা প্রতিপক্ষ ওয়াং ওয়াইয়ের সঙ্গে বৈঠক করেন জয়শংকর। সেখানে লাদাখ সীমান্তের উত্তেজনা প্রশমনে উভয়ের মধ্যে কথা হয় বলেই জানা গিয়েছে। যদিও উত্তর-পূর্ব ভারতের একাধিক সীমান্তে লাল ফৌজের আগ্রাসন অব্যাহত রয়েছে। এই অবস্থায় মোদি-শি জিনপিং বৈঠক সদার্থক হওয়ার দিকে তাকিয়ে আন্তর্জাতিক মহল। ২০১৭-র ৭ জুলাই হামবুর্গে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে মোদি-জিনপিংয়ের বৈঠকে সেই সময়কার ডোকলাম সম‌স‌্যার সমাধান হয়েছিল। এবারও সেরকম কিছু হয় কিনা, তা নিয়ে আশান্বিত কূটনৈতিক মহল।

[আরও পড়ুন: ২০২১-এ আত্মঘাতী দেড় লক্ষেরও বেশি, গৃহবধূদের মধ্যে বাড়ছে আত্মহত্যার প্রবণতা]

Advertisement
Next