shono
Advertisement

‘জবাব চেয়েছিলাম, যুদ্ধ নয়’, রণে ভঙ্গ দিলেন শশী থারুর, কংগ্রেসের অশান্তি কাটার ইঙ্গিত

সভাপতি নির্বাচনের স্বচ্ছতা নিয়েও সন্তোষ প্রকাশ করেছেন কেরলের সাংসদ।
Posted: 11:05 AM Sep 11, 2022Updated: 11:05 AM Sep 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের (Congress) সভাপতি নির্বাচন নিয়ে পত্রবোমা আছড়ে পড়ার পরদিনই রণে ভঙ্গ দিলেন দলের বর্ষীয়ান নেতা তথা তিরুবনন্তপুরমের সাংসদ শশী থারুর। জানিয়ে দিলেন, দলের সভাপতি নির্বাচনে স্বচ্ছতা চেয়ে যে প্রশ্নগুলি তিনি এবং বাকি চার সাংসদ তুলেছিলেন, সেই সব প্রশ্নের উত্তর তাঁরা পেয়ে গিয়েছেন। এবং দলের জবাবে তাঁরা সন্তুষ্ট। শশী (Shashi Tharoor) জানিয়ে দিয়েছেন, দলের এই জবাবে তিনি সন্তুষ্ট।

Advertisement

সভাপতি নির্বাচনের আগে স্বচ্ছভাবে ভোটার তালিকা প্রকাশ করতে হবে। এই দাবিতে গত ৬ সেপ্টেম্বর দলের অভ্যন্তরীণ নির্বাচন কমিটির প্রধান মধুসুদন মিস্ত্রিকে (Madhusudan Mistry) একটি চিঠি লিখেছেন কংগ্রেসের ৫ সাংসদ। শশী থারুর, মনীশ তিওয়ারি, কার্তি চিদাম্বরম, প্রদ্যোত বরদলুই, আবদুল খালেক, এই পাঁচ সাংসদ চিঠিতে লিখেছেন, বারবার প্রার্থী তালিকা প্রকাশের দাবি করা সত্ত্বেও তাতে দল কর্ণপাত করছে না। আমরা দলের কোনও অভ্যন্তরীণ বা গোপন নথি বা তথ্য প্রকাশ করতে বলছি না যাতে তথ্যের অপব্যবহার হয় বা দলের কোনও ক্ষতি হয়। বরং আমরা চাই যে মনোনয়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে প্রদেশ কংগ্রেস কমিটির প্রতিনিধিদের নামের তালিকা প্রকাশ করা হোক। এতে নির্বাচন সংক্রান্ত যাবতীয় সংশয় দূর হবে।

[আরও পড়ুন: কংগ্রেসের সভাপতি নির্বাচনে স্বচ্ছতা ঘিরে সংশয়, শীর্ষ নেতৃত্বকে চিঠি থারুর-সহ ৫ সাংসদের]

শশী-মণীশদের সেই চিঠি প্রকাশ্যে আসতেই কংগ্রেসের নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। আসরে নামতে হয় দলের নির্বাচন কমিটির প্রধান মধুসূদন মিস্ত্রিকে। এই পাঁচ সাংসদকে চিঠি লিখে তিনি জানিয়ে দেন, যে কেউ কংগ্রেসের সভাপতি নির্বাচনে প্রার্থী হতে পারে। প্রত্যেক রাজ্যের ভোটার তালিকা সেই রাজ্যের প্রদেশ দপ্তরে গেলেই পাওয়া যাবে। কেউ যদি সর্বভারতীয় ভোটার তালিকা চায়, সেটা দিল্লিতে কংগ্রেস দপ্তরে পাওয়া যাবে। শুধু তাই নয়, মধুসুদন জানিয়েছেন, সব মিলিয়ে কংগ্রেসের ৯ হাজারের কিছু বেশি ভোটার আছেন। প্রত্যেক ভোটারকে আলাদা সচিত্র পরিচয়পত্র দেওয়া হয়েছে। এই প্রথমবার এই পরিচয়পত্রে থাকছে QR কোড। যে কেউ ১০ জন বৈধ ভোটারের সমর্থনে দলের নির্বাচনে প্রার্থী হতে পারেন। শুধু দেখে নিতে হবে, যাদের সমর্থনে আপনি প্রার্থী হচ্ছেন, তাঁর পরিচয়পত্র বৈধ কিনা।

[আরও পড়ুন: খাকি হাফপ্যান্টের দাম মেটাতে হিমশিম ভারত, রাহুলের টি-শার্ট বিতর্কে মন্তব্য মহুয়ার]

মধুসূদন মিস্ত্রির এই চিঠি পাওয়ার পরই রণে ভঙ্গ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন শশী থারুর। তিনি এই চিঠি টুইট করে বলেছেন,”আজন্ম অনুগত কংগ্রেসি হিসাবে আমরা শুধু জবাব চেয়েছিলাম। কোনও যুদ্ধ চায়নি। দল যে জবাব দিয়েছে তাতে আমি সন্তুষ্ট। আমার মনে হয় এই নির্বাচন (Congress Election) প্রক্রিয়া দলকে আরও শক্তিশালী করবে।” শশীর অভিযোগ, তাঁদের চিঠি বাইরে প্রকাশ করে দিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি করা হচ্ছে। এবার এগুলো বন্ধ হওয়া উচিত। বস্তুত শশী থারুরের এই টুইটে পুরদোস্তুর হার মেনে নেওয়ার ইঙ্গিত রয়েছে। তাছাড়া রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাতেও তিনি অংশ নিচ্ছেন। অর্থাৎ আপাতত বিদ্রোহের পথে হাঁটবেন না কেরলের এই সাংসদ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement