shono
Advertisement

করোনাযুদ্ধে আরও এগোল দেশ, দৈনিক সংক্রমণ, মৃত্যু একধাক্কায় কমল অনেকটা

কমছে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যাও।
Posted: 09:32 AM Jan 11, 2021Updated: 09:43 AM Jan 11, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Coronavirus) এর বিরুদ্ধে লড়াইয়ে চলতি সপ্তাহ থেকেই দেশজুড়ে শুরু হচ্ছে টিকাকরণ। তার আগে সপ্তাহের প্রথম দিন দেশের করোনা গ্রাফ অনেকটাই নিম্নমুখী। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬,৩১১। কমেছে মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় করোনার বলি ভারতের (India) ১৬১ জন। সুস্থ হয়ে ফিরেছেন ১৯,২৯৯ জন।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশে এই মুহূর্তে মোট করোনা রোগীর সংখ্য়া ১ কোটি ৪ লক্ষ ৬৬ হাজার ৫৯৫, যার মধ্যে অ্যাকটিভ রোগীর সংখ্যা ২, ২২,৫২৬। করোনার কোপে প্রাণ হারিয়েছেন দেশের মোট ১ লক্ষ ৫১ হাজার ১৬০ জন। আর মারণ ভাইরাস জয় করে সুস্থ হয়েছেন ১ কোটি ৯২ লক্ষ ৯০৯ জন। মোটের উপর এই পরিসংখ্যান যথেষ্ট আশাব্যঞ্জক বলে মনে করছে স্বাস্থ্যমহল।

[আরও পড়ুন: লাদাখের তীব্র ঠান্ডায় কাবু ভারতীয় সেনা! মোকাবিলায় ‘হিটিং ডিভাইজ’ পাঠাচ্ছে DRDO]

সব ঠিক থাকলে সংক্রান্তির পর ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হবে করোনার টিকাকরণ। প্রথম দফায় প্রথম সারির করোনাযোদ্ধা অর্থাৎ স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, পুলিশ – এঁরাই পাবেন প্রতিষেধক। আপাতত ৩ কোটি মানুষকে টিকা দেওয়া হবে বিনামূল্যে। কীভাবে গোটা দেশে শৃঙ্খলা মেনে, সুষ্ঠুভাবে টিকাকরণের কাজ চলবে, তা নিয়ে সোমবারই দুপুরের পর বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের মতামত জানতে ভারচুয়াল বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সেদিক থেকে দেখলে নতুন বছরে দেশের নিম্নমুখী করোনা গ্রাফেই স্পষ্ট যে ভ্যাকসিন প্রয়োগ শুরুর আগে দেশবাসীর স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে অনেকটাই। দৈনিক সংক্রমণ ক্রমশই কমছে। পাশাপাশি বাড়ছে সুস্থতার হারও। এবার টিকাকরণের কাজ সমাপ্ত হলে করোনার সঙ্গে যুদ্ধে দেশবাসীর জয় অবধারিত হয়ে উঠবে, আশা সব মহলের।

[আরও পড়ুন: শিথিল হচ্ছে কোভিড বিধি, পুরীর মন্দিরে ঢুকতে আর লাগবে না করোনা পরীক্ষার রিপোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement