Advertisement

দেশে দৈনিক করোনা আক্রান্তের হার কমল সামান্য, একদিনে সুস্থ সাড়ে ৩ লক্ষের বেশি

10:40 AM May 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা ঊর্ধ্বমুখী গ্রাফে যেন একটু ছেদ পড়ল। দেশে সামান্য কমল করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ ও মৃ্ত্যু। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, ভারতে (India) গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে সংক্রমিত ৩ লক্ষ ৬৬ হাজার ১৬১ জন। মৃত্যু হয়েছে ৩৭৫৪, যা রবিবারের তুলনায় কম। একদিনে সুস্থ হয়ে ফিরেছেন ৩ লক্ষ ৫৩ হাজার ৮১৩ জন। যা দৈনিক আক্রান্তের অনেকটাই কাছাকাছি। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৩৭ লক্ষ ৪৫ হাজার ২৩৭।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে , দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ২৬ লক্ষ ৬২ হাজার ৫৭৫। সুস্থ হয়ে ফিরেছেন ১ কোটি ৮৬ লক্ষ ৭১ হাজার ২২২। মৃত্যু হয়েছে ২ লক্ষ ৪৬ হাজার ১১৬ জনের। ইতিমধ্যে করোনায় টিকাকরণ হয়েছে ১৭ কোটিরও বেশি। তবে টিকাকরণ আরও দ্রুত ও ব্যাপক হারে হওয়া উচিত বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।  তবে এই মুহূর্তে টিকার ভাঁড়ারে রয়েছে সংকট। কোভ্যাক্সিন, কোভিশিল্ড ছাড়াও ভারতের হাতে রয়েছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি। তবে এখনও তা দিয়ে টিকাকরণ শুরু হয়নি বলেই খবর। 

[আরও পড়ুন: দিল্লির কৃষক বিক্ষোভে যোগ দিতে যাওয়ার পথে গণধর্ষণের শিকার বাঙালি তরুণী! অভিযুক্ত ৪]

এদিকে, দিল্লি, কর্ণাটক, কেরল, তামিলনাড়ুর মতো বেশ কয়েকটি রাজ্যে চলছে লকডাউন। করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে (break the chain) এই পদক্ষেপ নিতে হয়েছে। দিল্লিতে বন্ধ করে দেওয়া হয়েছে  মেট্রো পরিষেবা। পাশাপাশি, করোনা চিকিৎসায় অত্যন্ত প্রয়োজনীয় উপাদান অক্সিজেন সরবরাহে জোর দেওয়া হচ্ছে। অক্সিজেন প্লান্ট তৈরি করে তার জোগান স্বাভাবিক রাখার চেষ্টা করছে বিভিন্ন রাজ্য। সবমিলিয়ে, করোনার দ্বিতীয় ধাক্কা সামলাতে প্রাণপণ চেষ্টা করছে ভারত। 

[আরও পড়ুন: শ্মশান থেকে মৃতদেহের কাপড় চুরি করে চড়া দামে বিক্রি! অবশেষে পুলিশের জালে ৭ দুষ্কৃতী]

Advertisement
Next