Advertisement

সংকট মেটাতে বড় সিদ্ধান্ত, PM CARES-এর টাকায় কেনা হবে দেড় লক্ষ অক্সিকেয়ার সিস্টেম

07:59 PM May 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে অক্সিজেনের সংকট কাটাতে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। এবার PM CARES-এর টাকা থেকে দেড় লক্ষ অক্সিকেয়ার সিস্টেম কিনতে চলেছে কেন্দ্র। এর জন্য PM CARES তহবিল থেকে ৩৩২ কোটি টাকা বরাদ্দ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে অক্সিজেন পরিষেবা পৌঁছে দিতে আরও সুবিধা হবে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই অক্সিকেয়ার সিস্টেমগুলি মূলত সিলিন্ডার থেকে রোগীর শরীরে অক্সিজেন পৌঁছে দিতে কাজে লাগে। অনেক জায়গায় দেখা যাচ্ছে অক্সিজেন থাকলেও অক্সিকেয়ার সিস্টেম না থাকায় রোগীকে বাঁচানো যাচ্ছে না। সেজন্যই অক্সিকেয়ার সিস্টেম কেনার সিদ্ধান্ত। সূত্রের খবর, যে দেড় লক্ষ অক্সিকেয়ার সিস্টেম কেনা হচ্ছে, তার মধ্যে ১ লক্ষ ম্যানুয়াল বাকি ৫০ হাজার অটোমেটিক। সবচেয়ে তাৎপর্যপূর্ণ হল, এই দেড় লক্ষ অক্সিকেয়ার সিস্টেমই তৈরি করেছে ডিআরডিও। DRDO’র দাবি, এই সিস্টেমগুলি ব্যবহার করলে স্বাস্থ্যকর্মীদের পরিশ্রম অনেকটাই কমানো যাবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ‘মোদি ভক্ত’ হয়েও মেলেনি চিকিৎসা, বেঘোরে মৃত্যু আরএসএস কর্মীর, ক্ষুব্ধ পরিবার]

প্রসঙ্গত, এর আগে অক্সিজেন সংকট মেটাতেই বড়সড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। PM CARES ফান্ড থেকেই দেশজুড়ে ৫৫১টি মাইক্রো অক্সিজেন প্লান্ট তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন প্রধানমন্ত্রী। এই অক্সিজেন প্লান্টগুলি তৈরি হবে হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রেই। এবং ওই এলাকার যাবতীয় অক্সিজেনের চাহিদা মেটাতে তা কাজে লাগবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশেই PM CARES তহবিল থেকে এই ৫৫১টি Pressure Swing Adsorption (PSA) মেডিক্যাল অক্সিজেন প্লান্ট তৈরি করা হবে। এই প্লান্টগুলি জেলা হাসপাতাল বা বড় সরকারি হাসপাতালে প্রতিষ্ঠা করা হবে।এর তত্ত্বাবধানের দায়িত্ব সরাসরি থাকবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপর। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব, এই অক্সিজেন প্লান্টগুলি কার্যকর করতে হবে। অক্সিজেন প্লান্টের পর অক্সিকেয়ার সিস্টেম কেনার সিদ্ধান্ত সমস্যা অনেকটাই কমাবে বলে দাবি করছে কেন্দ্র।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next