COVID-19 Update: মৃত্যু কমলেও দেশে ব্যাপক হারে ছড়াচ্ছে করোনা সংক্রমণ, একদিনে আক্রান্ত সাড়ে চার হাজারের বেশি

01:07 PM Jun 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুনের গোড়া থেকেই দেশের ফের চোখ রাঙাতে শুরু করেছিল করোনা ভাইরাস (Coronavirus)। উত্তরোত্তর বাড়ছিল আক্রান্তের সংখ্যা। আর দ্বিতীয় সপ্তাহে সাম্প্রতিককালের মধ্যে সবচেয়ে বাড়ল সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, সাড়ে চার হাজার পেরিয়ে গেল সংক্রমিতের সংখ্যা। মৃত্যু হয়েছে ৯ জনের। যা গত কয়েকদিনের তুলনায় অনেকটা কম। তবে অ্যাকটিভ কেস এবং পজিটিভিটি রেট ঊর্ধ্বমুখীই। এদিকে, বঙ্গেও বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৫৯ জনের শরীরে নতুন করে মহামারীর ভাইরাস মিলেছে। সবমিলিয়ে জুনের কোভিড (COVID-19) গ্রাফ বেশ চিন্তার। তবে কি চতুর্থ ঢেউ আসছে? প্রশ্ন উঠছেই।

Advertisement

সোমবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড পজিটিভ হয়েছে ৪৫১৮ জন। সুস্থ ব্যক্তির সংখ্যা ২৭৭৯। এ নিয়ে দেশে মোট করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ২৬ লক্ষ ৩০ হাজার ৮৫২, শতকরা হিসেবে ৯৮.৭৩ শতাংশ।  এই মুহূর্তে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ২৫,৭৮২। রবিবার যা ছিল ২৩ হাজারের সামান্য বেশি। মৃত্যুর হার ১.২২ শতাংশ। তবে দিনদিন এই হার নিম্নমুখী। অর্থাৎ মহামারীকে পরাস্ত করার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে ভারত।

Advertising
Advertising

জুনে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা ছিল। তবে স্বাস্থ্যবিশেষজ্ঞরা আশ্বস্ত করেছিলেন, আর কোনও তরঙ্গ আসবে না দেশে। কিন্তু জুনের গোড়া থেকে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত সেই আশঙ্কা ফের উসকে দিচ্ছে। যদিও ভাইরাসের বিরুদ্ধে লড়াই আরও জোরদার করতে টিকাকরণে জোর দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত ১৯৪ কোটি ১২ লক্ষের বেশি ডোজ পেয়েছেন দেশবাসী। 

[আরও পড়ুন: করোনা কেড়েছে মা-বাবাকে, দশম শ্রেণিতে প্রথম হওয়া ছাত্রীকে ২৯ লক্ষ টাকা শোধের নোটিস]

দেশের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণে সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে তামিলনাড়ু, মহারাষ্ট্রের।  বিশেষত মুম্বইয়ের কোভিড চিত্র মোটেই ভাল নয়। দ্বিতীয়বারের জন্য় কোভিড পজিটিভ বি টাউনের একাধিক সেলিব্রিটি। এদিকে, বঙ্গেও প্রায় একমাস পর গত সপ্তাহে করোনায় একজনের মৃত্যুর খবর মিলেছে। রবিবার আক্রান্ত হয়েছেন ৫৯ জন। সবমিলিয়ে, কোভিড আতঙ্ক ফের ছড়াচ্ছে। মাস্ক ফেরানোর প্রয়োজনীয়তা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের একাংশের।

[আরও পড়ুন: একা গান্ধীজি নন, এবার ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবিও!]

Advertisement
Next