Coronavirus Update: নিম্নমুখী কোভিড গ্রাফের মাঝেও কাঁটা, ৫০ হাজার পেরিয়ে গেল করোনা অ্যাকটিভ কেস

10:29 AM Jun 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন পর দেশে দৈনিক করোনা (Coronavirus)সংক্রমণ অনেকটা কমল। তবে অস্বস্তির চোরকাঁটা থাকছেই। হু হু করে বাড়ছে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা। এবার তা পেরিয়ে গেল ৫০ হাজার। দেশের স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড (COVID-19) পজিটিভ ৬৫৯৪ জন। সোমবার যা ছিল ৮ হাজারের বেশি। সেই গত ২৪ ঘণ্টায় তুলনায় ২ শতাংশ কমল সংক্রমণ।

Advertisement

করোনায় দৈনিক আক্রান্তের হার কমলেও সুস্থতার হার তেমন সন্তোষজনক নয়। পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় মহামারীর কবল থেকে সুস্থ হয়েে উঠেছেন ৪০৩৫ জন। সুস্থতার হার এই মুহূর্তে ৯৮.৬৭ শতাংশ, যা আগের তুলনায় সামান্য কম। মোট সুস্থ রোগীর সংখ্যা ৪,২৬,৬১,৩৭০। আর অ্য়াকটিভ রোগীর সংখ্যা এই মুহূর্তে ৫০ হাজার ৫৪৮। কয়েকটি রাজ্য সংক্রমণ তালিকায় শীর্ষে।  সেসব রাজ্যে মাস্ক ব্যবহারে ফের কড়াকড়ি হতে পারে। 

Advertising
Advertising

[আরও পড়ুন: ছাগলের কান দিয়ে সফল প্লাস্টিক সার্জারি! গোটা দেশে হইচই ফেলে দিলেন বাংলার ৭ গবেষক]

আইসিএমআরের (ICMR) তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৩,২১,৮৭৩। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে ১৯৫ কোটি ২০ লক্ষের বেশি ডোজ করোনার টিকা (Corona Vaccine) দেওয়া হয়েছে। একাধিক সংস্থার তরফে টিকা তৈরি হয়েছে। সেসব সরবরাহ করা হচ্ছে রাজ্যগুলিতে।বাংলাতেও জোরকদমে চলছে টিকাকরণ। আর তাকে হাতিয়ার করেই মহামারীর চতুর্থ তরঙ্গ (Fourth Wave) রুখে দেওয়ার আশা করছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: ডাহা ফেল যোগীরাজ্য! কেন্দ্রের ‘জল জীবন মিশন’ প্রকল্পের কাজে সবচেয়ে পিছিয়ে উত্তরপ্রদেশ]

দেশে ৫ থেকে ১২ বছর বয়সীদের জন্য টিকাদানের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। তবে তার দিনক্ষণ জানা যায়নি। এবার সেই কাজ শুরু করতে পারে বলে খবর। এছাড়া ১৮ ঊর্ধ্বদের প্রিকশন ডোজ  দেওয়ার কাজ চলছে। টিকা নিতে যুবপ্রজন্মকে উৎসাহ দিচ্ছে কেন্দ্র।

Advertisement
Next