Advertisement

COVID-19 Updates: ‘ওমিক্রনে’র দাপটেও দেশের কোভিড গ্রাফে বড়সড় পতন, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৯৯০

10:08 AM Nov 30, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ওমিক্রন’ আতঙ্কের মাঝে দেশের কোভিড (COVID-19) গ্রাফে বড়সড় পতন। একদিনে অনেকটা কমল দেশের করোনা সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছে ৬,৯৯০ জন। সোমবার এই সংখ্যা ছিল ৮ হাজারের বেশি। সেই তুলনায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ১৯০ জন। সোমবারও এই সংখ্যা ছিল দু’শোর বেশি।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী,  গত ২৪ ঘণ্টায়  ১০ হাজার ১১৬ জন সুস্থ হয়ে উঠেছেন। করোনার কবল থেকে সুস্থ রোগীর সংখ্যা মোট ৩ কোটি ৪০ লক্ষ ১৮ হাজার ২৯৯। এ নিয়ে সুস্থতার হার ৯৮.৩৫ শতাংশ। অনেকটা কমেছে অ্যাকটিভ (Active cases) রোগীর সংখ্যা। এই মুহূর্তে সেই সংখ্যা ১ লক্ষ ৫৪৩। পরিসংখ্যান বলছে, গত ৫৪৬ দিনের মধ্যে এটাই সর্বনিম্ন। ইতিমধ্যে দেশের ১২৩ কোটি মানুষের টিকাকরণ হয়েছে।

[আরও পড়ুন: মেঘালয়ে সংগঠনের কাজ এগোচ্ছে তৃণমূল, দলের রাজ্য সভাপতির নাম ঘোষণা করলেন মমতা]

বিশ্বজুড়ে সদ্য উদ্বেগ বাড়িয়েছে নয়া স্ট্রেন ‘ওমিক্রন’ (Omicron)।  দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া স্ট্রেনটি এখনও ভারতে থাবা বসাতে পারেনি। তবে আগে থেকেই সতর্ক স্বাস্থ্যমহল। বিমানবন্দরগুলিতে বিশেষ সতর্ক জারি হয়েছে। রাজ্যগুলিকে নতুন কোভিডবিধি জারির জন্য নির্দেশিকা পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। আজই পরিস্থিতি নিয়ে রাজ্যগুলির সঙ্গে বৈঠকে বসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যবসচিব রাজেশ ভূষণ। ওমিক্রন নিয়ে আরও নতুন কোনও নিষেধাজ্ঞা জারি হওয়ার সম্ভাবনা।

এই মুহূর্তে যাঁরা বিদেশ থেকে ফিরছেন, তাঁদের বিমানবন্দরে করোনা পরীক্ষা করে কোয়ারেন্টাইনে (Quarantine) পাঠানো হচ্ছে। কারও শরীরে ওমিক্রন বাসা বেঁধেছে কি না, জানতে  দ্রুত সেই রিপোর্ট জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ল্যাবে পাঠানো হচ্ছে।  ডিসেম্বরের ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর কথা থাকলেও ওমিক্রন আতঙ্কে হয়ত তা ফের পিছিয়ে যেতে পারে।

[আরও পড়ুন: রাজ্যওয়াড়ি টিকাকরণে এগিয়ে বিজেপি, বহু পিছিয়ে কংগ্রেস, তথ্য সরকারি সূত্রে]

 
Advertisement
Next