shono
Advertisement

পুজোর আগে আরও নিম্নমুখী করোনা গ্রাফ! একদিনে দেশে আক্রান্ত ৫ হাজার

কমছে অ্যাকটিভ কেস, দৈনিক মৃতের সংখ্যাও।
Posted: 09:59 AM Sep 11, 2022Updated: 09:59 AM Sep 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রের সবচেয়ে বড় উৎসব গণেশ চতুর্থী কেটে গিয়েছে। আশঙ্কা ছিল, গণেশ চতুর্থীর পর মহারাষ্ট্র তথা গোটা দেশে বাড়তে পারে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। তবে স্বাস্থ্যমন্ত্রককে স্বস্তি দিয়ে সেই আশঙ্কা সত্যি হয়নি। উলটে নিয়মিত নিম্নমুখী হচ্ছে দেশের দৈনিক করোনা গ্রাফ। পুজো এবং দীপাবলির আগে যা কিনা বড়সড় স্বস্তির খবর।

Advertisement

রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৭৬ জন। গতকালও সংখ্যাটা ছিল ৫ হাজারের কিছু বেশি। সংক্রমণ কমার পাশাপাশি গত ২৪ ঘণ্টায় কমেছে অ্যাকটিভ কেসও। দেশের সক্রিয় রোগী বর্তমানে ৪৭ হাজার ৯৪৫ জন। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ১১ জন। যা আগের দিনের থেকে অনেক কম। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৮ হাজার ১৫০।

[আরও পড়ুন: কংগ্রেসের সভাপতি নির্বাচনে স্বচ্ছতা ঘিরে সংশয়, শীর্ষ নেতৃত্বকে চিঠি থারুর-সহ ৫ সাংসদের]

মারণ ভাইরাসের সঙ্গে লড়াইয়ে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৩৯ লক্ষ ১৯ হাজার ২৬৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৭১ শতাংশ। সার্বিকভাবে দেশের পরিসংখ্যানে স্বস্তি মিললেও সামান্য চিন্তা থাকছে পজিটিভটি রেট নিয়ে। বর্তমানে দেশের দৈনিক পজিটিভিটি রেট ১.৪০ শতাংশের কাছাকাছি।

[আরও পড়ুন: ভূমিপুত্র না হলে ভোটাধিকার নয়, সরব ফারুক আবদুল্লা, কমিশনের সিদ্ধান্তের বিরোধিতা]

সংক্রমণের গতি কমলেও টিকাকরণের গতির সঙ্গে আপস করতে চাইছে না সরকার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, দেশে এখনও পর্যন্ত করোনার টিকার ডোজ দেওয়া হয়েছে ২১৪ কোটি ৯৫ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টাতেই টিকা পেয়েছেন প্রায় ১৭ লক্ষ। টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল দেশে ৩ লক্ষ ২০ হাজার ৭৮৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement