Coronavirus: পুজোর আগে চিন্তা! একধাক্কায় অনেকটা বাড়ল দেশের করোনা আক্রান্তের সংখ্যা, ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও

09:52 AM Sep 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় সাড়ে তিন বছর গোটা বিশ্বকে নাকাল করার পর অবশেষে শেষের দিকে এগোচ্ছে করোনা অতিমারী। কোভিডের শেষ প্রান্ত এবার দেখা যাচ্ছে। এমনই আশার বাণী শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ কর্তা টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস জানিয়েছেন, গোটা বিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা অতি দ্রুত নেমে আসছে। এবার আমরা করোনার শেষ দেখতে পাব বলেই মনে হচ্ছে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা যতই বলুক করোনার শেষ আসন্ন, ভারতের পরিসংখ্যান বলছে অন্য কথা। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের সার্বিক করোনা গ্রাফ বেশ ঊর্ধ্বমুখী।

Advertisement

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৪২২ জন। গতকালও সংখ্যাটা ছিল ৬ হাজারের অনেকটা কম। সংক্রমণ বাড়ার পাশাপাশি গত ২৪ ঘণ্টায় বেড়েছে অ্যাকটিভ কেসও। দেশের সক্রিয় রোগী বর্তমানে ৪৬ হাজার ৩৮৯ জন। আগের দিনের থেকে প্রায় হাজার খানেক বেড়েছে এই অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৩৪ জন। যা আগের দিনের থেকে অনেক কম। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৮ হাজার ২৫০।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘মহিলাদের অপছন্দ করেন, পুরুষ পছন্দ করেন শুভেন্দু’, বললেন অভিষেক]

মারণ ভাইরাসের সঙ্গে লড়াইয়ে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৩৯ লক্ষ ৪১ হাজার ৮৪০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৭১ শতাংশ। সার্বিকভাবে দেশের পরিসংখ্যানে স্বস্তি মিললেও সামান্য চিন্তা থাকছে পজিটিভটি রেট নিয়ে। বর্তমানে দেশের দৈনিক পজিটিভিটি রেট ২.০৪ শতাংশের কাছাকাছি।

[আরও পড়ুন: সুরাপ্রেমীদের জন্য সুখবর, পুজোর আগে বাড়ছে না মদের দাম, খবর আবগারি দপ্তর সূত্রে]

সংক্রমণের গতি কমলেও টিকাকরণের গতির সঙ্গে আপস করতে চাইছে না সরকার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, দেশে এখনও পর্যন্ত করোনার টিকার ডোজ দেওয়া হয়েছে ২১৫ কোটি ৯৮ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টাতেই টিকা পেয়েছেন প্রায় ৩১ লক্ষ মানুশ। টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল দেশে ৩ লক্ষ ১৪ হাজার ৬৯২ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

Advertisement
Next