Advertisement

কোভিডে ভেঙে পড়েছে মহারাষ্ট্রের স্বাস্থ্য ব্যবস্থা, হুইলচেয়ারেই অক্সিজেন নিচ্ছেন রোগী!

01:53 PM Apr 13, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা (Coronavirus) সংক্রমণ। আর দ্বিতীয় ঢেউয়ের ঝাপটা সব থেকে বেশি যেখানে লেগেছে তা হল মহারাষ্ট্র (Maharashtra)। ফলে গোটা মহারাষ্ট্রজুড়েই প্রতিদিন হাসপাতালগুলিতে উপচে পড়ছে রোগীর ভিড়। ইতিমধ্যেই হাসপাতালগুলির বেড প্রায় ভরতি হয়ে গিয়েছে। রোগীদের বেড দিতে না পেরে অনেককে হুইল চেয়ারে বসিয়ে অক্সিজেন দেওয়া হচ্ছে। এমন ছবিও উঠে এল মহারাষ্ট্রের এক হাসপাতাল থেকে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মহারাষ্ট্রের ওসমানাবাদের একটি হাসপাতালের এই ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সেখানে দেখা যাচ্ছে, করোনা আক্রান্ত ব্যক্তি এতটাই অসুস্থ যে, চোখ খোলা রাখতে পারছেন না। কিন্তু বেডের অভাবে তাঁকে শোয়ানো যায়নি। তাই তাঁকে বসানো হয়েছে একটি হুইল চেয়ারে। সেখানেই চিকিৎসক ও নার্সরা চেষ্টা করছেন পরিষেবা দেওয়ার। সেখানে বসিয়েই তাঁকে অক্সিজেন দেওয়া হচ্ছে। গোটা হাসপাতালেই আক্রান্তের সংখ্যা এতটাই বেশি যে, নার্স চিকিৎসকরাও ক্ষমা চেয়ে নিচ্ছেন। হাসপাতালের জায়গায় জায়গায় দেখা যাচ্ছে, রোগীরা হুইলচেয়ারে। পাশের চেয়ারে রাখা অক্সিজেনের সিলিন্ডার। কোনওভাবে রোগীকে বাঁচিয়ে রাখার লড়াই চলছে মহারাষ্ট্রের ওই গ্রামীণ হাসপাতালে। পুণে, পানঘর ও ভান্ডারা থেকে অক্সিজেনের সিলিন্ডার এনে রোগীদের অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: লকডাউনে কাজ হারিয়ে যৌনকর্মী হয়ে গিয়েছেন স্বামী! জানতে পেরে কী করলেন স্ত্রী?]

গত ২৪ ঘণ্টায় ওই ওসমানাবাদ এলাকায় ৬৮১ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। ৭ জন মারা গিয়েছেন। রবিবার মহারাষ্ট্রে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার। ওসমানাবাদে সোমবার মোট ৪৩০০ জন সক্রিয় কোভিড রোগী রয়েছেন। আপাতত দেশের মোট কোভিড আক্রান্তের ৪৮.৫৭ শতাংশ মহারাষ্ট্রের। আপাতত পরিস্থিতি এমন যে, কোভিড টেস্ট করতে দিলেও অনেকটা সময় চলে যাচ্ছে। রিপোর্ট আসছে না।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কোভিড মোকাবিলায় মহারাষ্ট্রে এক সপ্তাহের লকডাউনের নিদান দিয়েছে উদ্ধব ঠাকরের সরকার। তার মধ্যে খবর মিলেছে, মহারাষ্ট্রের ৭১টি টিকাকেন্দ্রের কয়েকটিতে টিকা ফুরিয়েছে। কেন্দ্রের প্রচেষ্টায় সব ক’টি কেন্দ্রে টিকা পৌঁছনোর ব্যবস্থা করা হচ্ছে। মহারাষ্ট্র ছাড়াও তামিলনাড়ু, দিল্লি, ছত্তিশগড়, পাঞ্জাব, গুজরাত, মধ্যপ্রদেশেও কোভিড আক্রান্তের গ্রাফ উপরের দিকে।

[আরও পড়ুন: পারমাণবিক চুল্লি থেকে নির্গত ১০ লক্ষ টন জল সমুদ্রে ছাড়তে চলেছে জাপান, উদ্বিগ্ন প্রতিবেশীরা]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next