shono
Advertisement

বিয়ের দিন ঘোড়ায় চাপা যাবে না, নিদান উচ্চবর্ণের, বাধ্য হয়ে যা করলেন দলিত যুবক

বর ঘোড়ায় চেপে গ্রাম ঘুরবে, এমনটাই এখানকার রীতি।
Posted: 08:30 PM Apr 21, 2022Updated: 10:06 PM Apr 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ পর্যন্ত ঘোড়ার পিঠে চেপে গ্রাম ঘুরল দলিত (Dalit) বর, তবে পুলিশ পাহারায়। তার আগে একটি ভিডিও ভাইরাল হয়। ওই ভিডিওতে তরুণ নিজের বিয়েতে পুলিশি পাহারার আবেদন জানান। এক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেয় পুলিশ। এবং নির্বিঘ্নে বিয়ে পর্ব মেটে। এই ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশে (Madhya Pradesh)। প্রশ্ন হল, হঠাৎ বিয়েতে পুলিশি পাহারার জন্য এমন কাকুতি মিনতি কেন?

Advertisement

তার কারণ সমাজের উচ্চবর্ণের হুমকি। ২২ বছরের নীরজ আহিরওয়ার (Neeraj Ahirwar) মধ্যপ্রদেশের দামো জেলার সাগোরিয়া গ্রামের বাসিন্দা। নীরজের অভিযোগ, গ্রামের উচ্চবর্ণের লোকেরা তাঁকে হুমকি দিয়েছিল- রীতি মেনে ঘোড়ায় চেপে গ্রাম ঘুরে বিয়ে করতে পারবে না সে। ঘোড়ায় চাপা তাঁর সাজে না, কারণ সে নীচু জাত, দলিত। উচ্চবর্ণ লোধি সম্প্রদায়ের কেষ্টবিষ্টুরা এই নির্দেশ দিয়েছিল তাঁকে। অন্যথায় বিয়ে ভণ্ডুল করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। এরপরে বুদ্ধি করে একটি ভিডিও তৈরি করেন নীরজ। সেখানে গোটা ঘটনা জানিয়ে পুলিশি পাহারার আবেদন জানান তিনি। সেই আবেদনে সাড়া দিয়েছে স্থানীয় পুলিশ।

[আরও পড়ুন: মন্দির তৈরির চাঁদা দিতে পারেনি দলিত যুবক, থুতু ছিটিয়ে নাকখত দিতে বাধ্য করল ‘সরপঞ্চ’]

এদিন গ্রামে বিরাট পুলিশ বাহিনী আসে। এরপর ঘোড়ায় চেপে গ্রাম ঘুরে মন্দিরে পুজো দিয়ে বিয়ে করতে অসুবিধা হয়নি নীরজের। পুলিশের কাজে খুব খুশি সদ্য বিবাহিত তরুণ। নীরজ বলেন, “আমি সত্যিই খুশি, মানুষ যেভাবে পাশে থেকেছে! পুলিশ খুব সহযোগিতা করেছে।”

দামোর পুলিশ সুপার ডি আর তেনিওয়ার বলেন, “নীরজের ভিডিও দেখেই ব্যবস্থা নিয়েছি আমরা। গ্রামে পুলিশ পাঠানো হয়। সবকিছু ভাল ভাবে হয়েছে।” স্বভাবতই পুলিশের এমন কাজের প্রশংসা করছেন সকলে। কিন্তু কেউ কেউ প্রশ্নও তুলছেন, ২০২২ সালেও এমন ঘটনা কেন! উচ্চবর্ণের ভয়ে পুলিশি পাহারায় বিয়ে হবে কেন দলিত তরুণের!

[আরও পড়ুন: প্রচণ্ড গরমে বাড়ছে বিদ্যুতের চাহিদা, দিনে আট ঘণ্টার বেশি লোডশেডিংয়ের আশঙ্কা]

প্রসঙ্গত, ক’দিন আগেই উত্তরপ্রদেশের (Uttar Pradesh) রায়বেরেলিতে দলিত নির্যাতনের ঘটনা ঘটে। এক দলিত নাবালকের উপর অকথ্য নির্যাতন চালায় উচ্চবর্ণের কয়েকজন যুবক। মারধরের পাশাপাশি এক অভিযুক্তের পা চাটতে বাধ্য করা হয় কিশোরকে। ঘটনার ভিডিও ভাইরাল হতেই ছিছিক্কার পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। নড়েচড়ে বসে প্রশাসন। গ্রেপ্তার করা হয় অভিযুক্ত ৭ জনকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement