বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে বিমানে উঠতে বাধা, ইন্ডিগোকে মোটা অঙ্কের জরিমানা

04:23 PM May 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসেই বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে বিমান যাত্রায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল বিমান সংস্থা ইন্ডিগোর (Indigo) বিরুদ্ধে। রাঁচি বিমানবন্দরের ওই ঘটনার তদন্তে নেমে কড়া পদক্ষেপ করেছিল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন। শোকজ নোটিশ পাঠানো হয়েছিল বিমান সংস্থাকে। এদিন ওই ঘটনায় ইন্ডিগোকে দোষী সাব্যস্ত করে ৫ লক্ষ টাকা জরিমানা করল DGCA। এক বিবৃতিতে DGCA জানিয়েছে, শিশুটির সঙ্গে সঠিক ব্যবহার করেনি বিমান সংস্থা।

Advertisement

গত ৮ মে রাঁচি বিমানবন্দরে হায়দরাবাদগামী (Hyderabad) ইন্ডিগো বিমানে উঠতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে। তার পরিবারের সদস্যরাই সোশ্যাল মিডিয়ায় তিক্ত অভিজ্ঞতার কথা শেয়ার করেন। তাতে নেটিজেনদের প্রতিক্রিয়া দেখে বিষয়টি নজরে আসে মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার। এরপর তিনি তীব্র প্রতিক্রিয়া জানান, “কোনও মানুষের সঙ্গেই এমন আচরণ করা যায় না। কেন্দ্র এ বিষয়ে ‘জিরো টলারেন্স’ (Zero tollerance) নীতি নিয়েছে। আমি নিজে এ নিয়ে তদন্তের কাজ খতিয়ে দেখব। দোষ প্রমাণিত হলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।”

[আরও পড়ুন: দরজার বাইরে রক্তের স্রোত, ভিতরে ঢুকতেই থ প্রতিবেশীরা, উদ্ধার একই পরিবারে ৪ সদস্যের দেহ]

এরপর ঘটনাটি খতিয়ে দেখার দায়িত্ব নেয় DGCA। কমিটি প্রাথমিক পর্যবেক্ষণের পর জানিয়েছিল, ওই যাত্রীর সঙ্গে সঠিক ভাবে ব্যবহার করা হয়নি। সেই কারণে বিমান সংস্থাকে শোকজ করা হয়। ১০ দিনের মধ্যে জবাব চাওয়া হয়েছিল। এদিন জানা গেল, বিমান সংস্থাকে ৫ লক্ষ টাকা জরিমানা করেছে DGCA। এইসঙ্গে এক বিবৃতিতে DGCA জানিয়েছে, শিশুটি ও তার পরিবারের সঙ্গে সঠিক আচরণ করেনি সংস্থার কর্মীর। অন্য ভাবে ওই পরিস্থিতি সামাল দেওয়া যেত, যাতে করে অনভিপ্রেত পরিস্থিতি তৈরি হত না।  

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘ছোটবেলা থেকেই পরিশ্রমী, পড়াশোনাতেও ছিলেন ভাল’, ভোল বদলে দাদার প্রশংসায় মোদির ভাই]

প্রসঙ্গত, আগেই শোকজ নোটিস পাওয়ার কথা স্বীকার করেছিল জনপ্রিয় বিমান সংস্থাটি। এইসঙ্গে তারা সাফাই দিয়েছিল, ওই শিশু বিমানে উঠতে ভয় পাচ্ছিল। তার জন্য অন্য যাত্রীরাও বিব্রত হচ্ছিলেন। গ্রাউন্ড স্টাফরা ওই শিশুকে শেষ মুহূর্ত পর্যন্ত বিমানে তোলার চেষ্টা করেও ব্যর্থ হয়। যদিও সোশ্যাল মিডিয়া সূত্রে জানা যায়, বিমান কর্মীরা ওই শিশুর সঙ্গে অমানবিক আচরণ করছিলেন।

Advertisement
Next