Advertisement

‘রাতারাতি পরিস্থিতি ঠিক হবে না’, ভারত-পাক সম্পর্ক নিয়ে মন্তব্য সেনাপ্রধান নারাভানের

05:00 PM Jun 03, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু দশক ধরেই ভারত-পাকিস্তান দু’দেশের মধ্যে অবিশ্বাসের পরিবেশ বর্তমান। এই সমস্যা দূর করে দুই প্রতিবেশির সম্পর্ক রাতারাতি ঠিক হবে না। কাশ্মীর সফরে গিয়ে বৃহস্পতিবার এমনই মন্তব্য করলেন ভারতের সেনাপ্রধান (Indian Army Chief) মনোজ মুকুন্দ নারাভানে।

Advertisement

সীমান্তে অনুপ্রবেশ রুখতে এবং জঙ্গি দমনে ভারতীয় সেনার প্রস্তুতি খতিয়ে দেখতে সম্প্রতি দু’দিনের জন্য জম্মু-কাশ্মীর সফরে গিয়েছেন সেনাপ্রধান। আলোচনা সেরেছেন সেনার স্থানীয় কম্যান্ডারদের সঙ্গেও। সেখানেই পাকিস্তানের সঙ্গে বর্তমানে ভারতের সম্পর্ক প্রসঙ্গে বলতে গিয়ে নারাভানে বলেন, ভারত-পাকিস্তান-দু’দেশের সম্পর্ক রাতারাতি কখনওই ঠিক হতে পারে না। বিশেষ করে দুই দেশের মধ্যে যখন কয়েক দশক ধরে অবিশ্বাসের পরিবেশ বর্তমান রয়েছে।” এর সঙ্গেই তিনি যোগ করেন, “পাকিস্তানকে এভাবেই সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘন করা থেকে বিরত থাকতে হবে। শুধু তাই নয়, জঙ্গিদের মদত দেওয়া এবং ভারতে অনুপ্রবেশে সাহায্য করাও অবিলম্বে বন্ধ করতে হবে। অর্থাৎ দু’দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার পুরো বিষয়টিই পাকিস্তানের উপর নির্ভর করছে।”

 

[আরও পড়ুন: ভেগান মিল্ক ‘বিদেশিদের ষড়যন্ত্র’, PETA’র বিরুদ্ধে প্রধানমন্ত্রীর দ্বারস্থ আমুল]

এর আগে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সেনাপ্রধান বলেছিলেন, “ভারতের সঙ্গে সম্পর্ক ঠিক করতে হলে পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদত জোগানো বন্ধ করতে হবে।” বর্তমানে দীর্ঘদিন এলওসিতে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেনি পাকিস্তান। অর্থাৎ বিগত কয়েকদিনে সীমান্তে উত্তেজনাও আগের তুলনায় অনেকটাই কম। এজন্য আবার ভারত-পাকিস্তানের মধ্যে সংঘর্ষবিরতি চুক্তিরও প্রশংসা করেন তিনি। তবে দু’দেশের সম্পর্ক ঠিক করতে হলে, অবশ্যই পাকিস্তানকে সীমান্তে ছায়াযুদ্ধ বন্ধ করতে হবে। সেকথাও মনে করিয়ে দেন নারাভানে।

[আরও পড়ুন: সংকট কাটাতে বাজারে আসছে ভারতে তৈরি দ্বিতীয় ভ্যাকসিন, ৩০ কোটি ডোজ কিনছে কেন্দ্র]

Advertisement
Next