শত্রু মোকাবিলায় বড় সিদ্ধান্ত, ২৮ হাজার কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার অনুমতি দিল কেন্দ্র

08:54 PM Jul 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনাকে ২৮ হাজার ৭৩২ কোটি টাকার সামরিক সরঞ্জাম ক্রয়ের অনুমতি দিল প্রতিরক্ষা মন্ত্রক। সশস্ত্র ড্রোন, কার্বাইন এবং বুলেটপ্রুফ জ্যাকেট-সহ সব ধরনের সরঞ্জাম কেনার অনুমতি দেওয়া হয়েছে। মঙ্গলবারই রাজনাথ সিংয়ের (Rajnath Singh) সভাপতিত্বে ছিল প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের বৈঠক। সেই বৈঠকেই এই অনুমতি দেয় প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে এই খবর সকলকে দিয়েছেন। তিনি জানিয়েছেন, সেনা ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে উঠতে এই অনুমতি দেওয়া হয়েছে। গত দু’বছর ধরে পূর্ব লাদাখে চিনের সঙ্গে সংঘাতের আবহের পাশাপাশি কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় প্রতিবেশী পাকিস্তানের নিয়মিত অনুপ্রবেশের চেষ্টার মধ্যেই ভারতের এই পদক্ষেপকে সদর্থক বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘লক্ষ্মীর ভাণ্ডার আছে কী করতে? কীসের এত প্রচার?’, ছাত্রের চিকিৎসা নিয়ে পঞ্চায়েত প্রধানকে ভর্ৎসনা হাই কোর্টের]

আধুনিক যুদ্ধে ভারতীয় সেনার ক্ষমতা বাড়াতে ডিএসি দ্বারা স্বায়ত্তশাসিত নজরদারি এবং সশস্ত্র ড্রোন কেনার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি সামুদ্রিক নিরাপত্তা বাড়ানোর জন্য ১৪টি দ্রুত টহলদারির ক্ষমতাসম্পন্ন জাহাজ কিনতে ভারতীয় কোস্ট গার্ডের প্রস্তাবকেও অনুমোদন দেওয়া হয়েছে। এদিকে নৌবাহিনীর ১২৫০ কিলোওয়াট ক্ষমতার মেরিন গ্যাস টারবাইন জেনারেটর উন্নত করার প্রস্তাবও মেনে নেওয়া হয়েছে। তাছাড়া ৪ লাখ ক্লোজ কোয়ার্টার ব্যাটল কারবাইন কেনার অনুমতিও দেওয়া হয়েছে। এমনটাই জানা যাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে।

এছাড়া নিয়ন্ত্রণরেখায় শত্রুর নজরদারির কথা মাথায় রেখে এবং জঙ্গি দমন অভিযানে সামনাসামনি লড়াইের বিষয়টি ভেবেই অনুমোদন দেওয়া হয়েছে বুলেটপ্রুফ জ্যাকেটেরও।
প্রসঙ্গত, দেশীয় প্রযুক্তিতে তৈরি সামরিক সরঞ্জামের সাহায্যে শত্রুপক্ষকে বেকায়দায় ফেলতে মরিয়া ভারতীয় সেনা। এর আগে রাজনাথ সিং জানিয়েছিলেন, আগামী দিনে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (AI) সামরিক সরঞ্জামও তৈরি করবে ভারত। সব মিলিয়ে সব ধরনের অস্ত্রশস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জামের সাহায্যে শত্রুপক্ষের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে তৈরি ভারত।

প্রসঙ্গত, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে আগেই বলতে শোনা গিয়েছে, ভারত শান্তিপ্রিয় দেশ, কিন্তু দেশের জমিতে কুনজর দিলে ছেড়ে দেওয়া হবে না। ভারত যে যে কোনও ধরনের প্রতিকূল পরিবেশে লড়তে তৈরি, সেকথা ফের পরিষ্কার হয়ে গেল মঙ্গলবারের ঘোষণার পরে।

[আরও পড়ুন: পার্থর আমলে কলেজ সার্ভিস কমিশনেও দুর্নীতি! তদন্তের দাবিতে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি বঞ্চিতদের]

Advertisement
Next