Advertisement

দিল্লিতে বাড়ল লকডাউনের মেয়াদ, বন্ধ মেট্রোও, অন্য রাজ্যেও কড়াকড়ি অব্যাহত

03:26 PM May 09, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজধানী দিল্লিতে (Delhi) বর্তমান করোনা (Corona) পরিস্থিতির কথা মাথায় রেখে আরও এক সপ্তাহ বাড়ল লকডাউনের (Lockdown) মেয়াদ। রবিবারই তা ঘোষণা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এমনকী দিল্লির মেট্রো পরিষেবাও সম্পূর্ণ বন্ধ থাকছে বলে জানান তিনি। লকডাউন আপাতত ১৭ মে ভোর ৫টা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন কেজরিওয়াল। এদিকে বিহার এবং কর্ণাটকে আজ ও  সোমবার থেকে শুরু হচ্ছে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাকরণ কর্মসূচি। 

Advertisement

লকডাউন ঘোষণার সময় কেজরিওয়াল বলেন, “যদিও দিল্লিতে সংক্রমণের হার কিছুটা হলেও কমেছে। কিন্তু এই মুহূর্তে ঢিলেমি দেওয়া সম্ভব নয়। তাই লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হচ্ছে।” দিল্লিতে এপ্রিলের মাঝামাঝি সংক্রমণের হার ছিল ৩৫ শতাংশ। তা এখন ২৩ শতাংশে নেমে এসেছে। কিন্তু এই হারও যথেষ্ট বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা। এই নিয়ে দিল্লিতে ৪ সপ্তাহ লকডাউন থাকছে। কেজরিওয়াল বলেন, লকডাউনের সময় তাঁদের মূল লক্ষ্য হবে চিকিৎসা পরিকাঠামো আরও মজবুত করা। দিল্লিতে মূল সমস্যা হল অক্সিজেনের অপ্রতুলতা। যদিও কেন্দ্রের সহযোগিতায় এখন পরিস্থিতি অনেকটা ভাল বলে জানান তিনি।

উত্তরপ্রদেশেও করোনা বিধিতে কোনও ঢিলেমি দেওয়া হচ্ছে না। সেখানেও আংশিক লকডাউন বা কার্ফু আরও এক সপ্তাহ বাড়ানো হল। ১৭ মে সকাল ৭টা পর্যন্ত চলবে এই কড়াকড়ি। তবে সব জরুরি পরিষেবা এবং টিকাকরণ কর্মসূচি চলবে। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সব রাজ্যেই বিধি নিষেধ বলবৎ থাকছে। 

[আরও পড়ুন: কংগ্রেসে ছিলেন ‘বঞ্চিত’, বিজেপিতে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হলেন হিমন্ত বিশ্বশর্মা]

এদিকে বিহারে আজ রবিবার থেকে শুরু হল ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাকরণ কর্মসূচি। কর্ণাটকে সোমবার থেকে শুরু হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। এর আগে দেশজুড়ে এই কর্মসূচি ১ মে থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু রাজ্যগুলির হাতে পর্যাপ্ত টিকা না থাকায় প্রায় কোনও রাজ্যেই এই কর্মসূচি শুরু করা যায়নি। সব রাজ্যই প্রাপ্তবয়স্কদের জন্য এই টিকাকরণ পিছিয়ে দেয়। 

[আরও পড়ুন: মোদি সরকারের গাফিলতিতেই করোনার দ্বিতীয় ঢেউ, সরাসরি প্রধানমন্ত্রীর দিকেই আঙুল তুলল ‘ল্যানসেট’]

Advertisement
Next