বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে বিমানে উঠতে বাধা, ইন্ডিগোকে শোকজ করল DGCA

09:36 PM May 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে বিমানে উঠতে বাধা দিয়ে তুমুল বিতর্ক তৈরি করেছিল ইন্ডিগো। সেই ঘটনায় এবার এই বিমান সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল DGCA (Director General Of Civil Aviation)। ঘটনার তদন্তের পর সিভিল অ্যাভিয়েশনের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, সত্যিই ওই শিশুর সঙ্গে সঠিক আচরণ করা হয়নি। যাত্রীর সঙ্গে এমন খারাপ ব্যবহারের জন্য তাদের শোকজ নোটিসও ধরানো হল।

Advertisement

গত ৮ মে রাঁচি বিমানবন্দরে হায়দরাবাদগামী (Hyderabad) ইন্ডিগো বিমানে উঠতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে। তার পরিবারের সদস্যরাই সোশ্যাল মিডিয়ায় তিক্ত অভিজ্ঞতার কথা শেয়ার করেন। তাতে নেটিজেনদের প্রতিক্রিয়া দেখে বিষয়টি নজরে আসে মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার। এরপর তিনি তীব্র প্রতিক্রিয়া জানান, “কোনও মানুষের সঙ্গেই এমন আচরণ করা যায় না। কেন্দ্র এ বিষয়ে ‘জিরো টলারেন্স’ (Zero tollerance) নীতি নিয়েছে। আমি নিজে এ নিয়ে তদন্তের কাজ খতিয়ে দেখব। দোষ প্রমাণিত হলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: রাহুলের ‘নীতি-আদর্শ’ মন্তব্যে ক্ষোভে ফুঁসছে বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলি]

এরপরই ঘটনাটি খতিয়ে দেখার দায়িত্ব নিয়েছিল DGCA। তাদের তরফে এদিন জানানো হয়, কমিটি প্রাথমিক ভাবে পর্যবেক্ষণের পর প্রমাণ পেয়েছে যে ওই যাত্রীর সঙ্গে সঠিক ভাবে ব্যবহার করা হয়নি। সেই কারণেই এই বিমান সংস্থাকে শোকজ নোটিস দেওয়া হল। আগামী ১০ দিনের মধ্যে নোটিসের জবাব দিতে হবে। কেন, কোন পরিপ্রেক্ষিতে এমনটা ঘটেছে, তা বিস্তারিত জানাতে হবে ইন্ডিগোকে। সেই উত্তর দেখেই পরবর্তী পদক্ষেপ করা হবে।

Advertising
Advertising

শোকজ নোটিস পাওয়ার কথা স্বীকার করে জনপ্রিয় এই বিমান সংস্থা জানিয়েছে, “ডিজিসিএ-র সঙ্গে এ বিষয়ে আমাদের তরফে যোগাযোগ করা হয়েছে। আমরা শীঘ্রই এর উত্তর দেব।” উল্লেখ্য, এই ঘটনা নিয়ে বিতর্ক দানা বাঁধতেই ইন্ডিগো (IndiGo) সাফাই দিয়ে জানিয়েছিল, ওই শিশু বিমানে উঠতে ভয় পাচ্ছিল। তার জন্য অন্য যাত্রীরাও বিব্রত হচ্ছিলেন। গ্রাউন্ড স্টাফরা ওই শিশুকে শেষ মুহূর্ত পর্যন্ত বিমানে তোলার চেষ্টা করেও ব্যর্থ হয়। কিন্তু সোশ্যাল মিডিয়া সূত্রে জানা যায়, বিমান কর্মীরা ওই শিশুর সঙ্গে অমানবিক আচরণ করছিলেন। এবার দেখার তারা DGCA-কে কী উত্তর দেয়।

[আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ! আইনজীবীর দাবির পরই নির্দিষ্ট এলাকা সিল করার নির্দেশ আদালতের]

Advertisement
Next