Agnipath Protest: ‘প্রকল্প পছন্দ না হলে যোগ দিতে হবে না’, অগ্নিপথ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর কথায় বিতর্ক

03:03 PM Jun 21, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) নিয়ে বিক্ষোভে ফেটে পড়েছে দেশের যুবসমাজ। নিয়োগের ক্ষেত্রে বেশ কিছু নিয়মও পালটানো হয়েছে। এই পরিস্থিতিতে মুখ খুললেন প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিং (VK Singh)। কেন্দ্রীয় সরকারের অসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী বলেছেন, যদি কারও ইচ্ছা না হয়, তাহলে সে সেনাবাহিনীতে যোগ দেবে না। তার জন্য এইভাবে প্রতিবাদ জানানোর কোনও অর্থ নেই।

Advertisement

নাগপুরের একটি অনুষ্ঠানে গিয়ে বিজেপি সাংসদ ভিকে সিং (Former Army Chief) বলেন, সৈনিক তৈরি করা যায় না। নিজের ইচ্ছা থাকলে তবেই একজন ব্যক্তি সৈনিক হতে পারে। আরও বলেন, “যদি কারও ইচ্ছা থাকে, তাহলে স্বেচ্ছায় সেনাবাহিনীতে যোগ দিতে পারে। যদি অগ্নিপথ প্রকল্প পছন্দ না হয়, তাহলে এই প্রকল্পে যোগ দেওয়ার কোনও দরকার নেই। কে বলেছে সেনায় যোগ দিতে?”

[আরও পড়ুন: সুরমায় বিজেপিকে হারান, কথা দিচ্ছি পেট্রল-ডিজেলের দাম কমবে: অভিষেক]

এখানেই থেমে থাকেননি তিনি। দেশজোড়া বিক্ষোভের প্রসঙ্গ টেনে তিনি বলেছেন, “বাস, ট্রেন সব জ্বালিয়ে দিচ্ছে। যারা এসব কাজ করছে, তাদেরকে সেনাবাহিনীতে সুযোগ দেওয়া হবে সেকথা কি কেউ বলেছে? সেনায় কাজ করতে গেলে কিছু যোগ্যতা লাগে। সেটা থাকলে তবেই সুযোগ পাবে।” ইতিমধ্যেই বায়ুসেনার তরফে বলা হয়েছিল, বিক্ষোভ করলে অগ্নিপথের মাধ্যমে নিযুক্ত হওয়া যাবে না। ভি কে সিংও একই কথা বললেন কিনা, তা নিয়েও আলোচনা শুরু হয়েছে।

Advertising
Advertising

অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা করে ধরনায় শামিল হয়েছে কংগ্রেস। তাদেরকেও খোঁচা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেছেন, “রাহুল গান্ধীকে জেরা করছে ইডি। তাই এখন রেগে গিয়েছে কংগ্রেস। সেই জন্যই মোদি সরকারের সেরা কাজগুলিরও নিন্দা করছে তারা। দেশের যুবসমাজকে বিভ্রান্ত করছে তারা। বিরোধী দলগুলির একটাই কাজ, সরকারের নিন্দা করে কাজে বাধা সৃষ্টি করা।”

তবে তাঁর এই কথার পালটা দিয়েছে কংগ্রেসও। দলের মিডিয়া বিভাগের প্রধান পবন খেরা বলেছেন, “উনি তো নিজের অবসরের বয়স পিছিয়ে দিতে আদালতে গিয়ে মামলা করেছিলেন। তাহলে দেশের যুবকদের কেন ২৩ বছর বয়সেই সেনাবাহিনী থেকে অবসর নিতে বলছেন?” 

[আরও পড়ুন: নিয়োগ করা যাবে না অন্তঃসত্ত্বা মহিলাদের, ইন্ডিয়ান ব্যাংকের বিজ্ঞপ্তির তীব্র প্রতিবাদ মহিলা কমিশনের

Advertisement
Next