‘খয়রাতির রাজনীতির শিকার দেশের অর্থনীতি’, নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে মন্তব্য সুপ্রিম কোর্টের

05:30 PM Aug 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনের সময় রাজনৈতিক দলগুলি নানা ধরনের খয়রাতির প্রতিশ্রুতি দেয়। বিনামূল্যে এই ধরনের জনমোহিনী সুযোগসুবিধা দেওয়ার সিদ্ধান্তের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি (Economy)। এক জনস্বার্থে দায়ের মামলায় বৃহস্পতিবার এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

অশ্বিনী উপাধ্যায় নামের এক আইনজীবী শীর্ষ আদালতে একটি জনস্বার্থে মামলা দায়ের করেন। তাঁর আরজি ভোটারদের প্রলুব্ধ করতে রাজনৈতিক দলগুলির এই ধরনের পদক্ষেপের উপরে নিষেধাজ্ঞা জারি করা হোক। বৃহস্পতিবার ছিল এই মামলার শুনানি। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, নির্বাচনের সময় এই ধরনের প্রতিশ্রুতি অত্যন্ত গুরুতর ইস্যু। কেননা দেশের অর্থনীতি এর ফলে অর্থ হারাচ্ছে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ‘আইন আইনের পথে চলুক, সঠিক সময়ে সিদ্ধান্ত নেবে দল’, অনুব্রত প্রসঙ্গে প্রতিক্রিয়া তৃণমূলের]

প্রধান বিচারপিত এনভি রামানার কথায়, ”এটা কেউ বলছেন না যে এটা কোনও সমস্যা নয়। এটা গুরুতর বিষয়। যাঁরা সুবিধা পাচ্ছেন, তাঁরা সেটা চান। এবং তাঁরা মনে করেন, দেশ কল্যাণময় রাষ্ট্র হবে। কেউ বলতেই পারেন যে তাঁরা কর দিচ্ছেন। সুতরাং, এই অর্থ বরাদ্দ হোক উন্নয়নের খাতে। এটা গুরুতর সমস্যা। তাই কমিটিকে উভয়পক্ষের কথাই শুনতে হবে।”

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, এর আগেও এই বিষয়ে মন্তব্য করতে দেখা গিয়েছে সুপ্রিম কোর্টকে। গত সপ্তাহেই এন ভি রামানা (NV Ramana) বলেন, বিনামূল্যে সুবিধা প্রদানের কথা বলে লাভবান হয় প্রত্যেক রাজনৈতিক দলই। তাঁকে বলতে শোনা যায়, “ভারতের সকল করদাতা মনে করেন, উন্নয়নমূলক কাজে ব্যয় করার জন্য তাঁরা সরকারকে কর দেন না। কিন্তু তাঁদের মতামত প্রকাশ করা এবং আলোচনা করার জন্য একটি ফোরাম তৈরি করা প্রয়োজন। মানুষকে বিনামূল্যে সুবিধা দেওয়ার কথা বলে আসলে লাভবান হয় রাজনৈতিক দলগুলির।” এরপর বৃহস্পতিবারও এই নিয়ে মন্তব্য করলেন তিনি।

প্রসঙ্গত, কিছুদিন আগেই উত্তরপ্রদেশে গিয়ে বিনামূল্যে সুবিধা দেওয়ার বিষয়টির তীব্র সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ মোদির সেই বক্তব্যকেই সমর্থন করছে বলে মত বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: বঙ্গ তনয়ার প্রেমে হাবুডুবু, জার্মানি থেকে চুঁচুড়ায় ছাদনাতলায় ড্যানিয়েল]

Advertisement
Next