shono
Advertisement

ইয়াকুব মেমনের সমাধি সৌন্দর্যায়নে জড়িতদের কড়া শাস্তির ঘোষণা একনাথ শিণ্ডের

উদ্ধব ঠাকরেকেও একহাত নিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী।
Posted: 01:01 PM Sep 09, 2022Updated: 02:30 PM Sep 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণের মুল অভিযুক্ত ইয়াকুব মেমনের (Yakub Memon) সমাধিকে ঢেলে সাজানো হয়েছে, এই অভিযোগে প্রতিক্রিয়া দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে (Eknath Shinde)। হুঁশিয়ারি দিয়ে শিণ্ডে জানিয়েছেন, যারা এই কাজ করেছে তাদের বিরুদ্ধে তদন্ত করা হবে। দোষীদের কড়া শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, মহা বিকাশ আগাড়ির সরকার থাকাকালীন এই সমাধির সৌন্দর্যায়ন করা হয়েছিল বলে ইতিমধ্যেই তোপ দেগেছে বিজেপি।

Advertisement

বৃহস্পতিবার রাতে সংবাদসংস্থা এএনআইকে শিণ্ডে জানিয়েছেন, “ইতিমধ্যেই ঘটনা নিয়ে জিজ্ঞাসাবাদ করা শুরু হয়েছে। বিশদে তদন্ত করার নির্দেশও দেওয়া হয়েছে। যারা এই ঘটনার জন্য দায়ী, তাদের বিরুদ্ধে কঠর ব্যবস্থা নেওয়া হবে।” শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোটকে তোপ দেগে শিন্ডে বলেছেন, “ইয়াকুব মেমনের সমাধিকে সাজিয়ে তোলার কাজ হয়েছিল পূর্বতন সরকারের কার্যকালে। রাজ্যের কোথায় কি হচ্ছে, তার বিস্তারিত রিপোর্ট পাঠানো হয় মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে। তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সবকিছুই জানতেন। আসলে জোটসঙ্গীদের খুশি করতেই সমাধি সাজিয়ে তোলার ক্ষেত্রে আপত্তি করেননি উদ্ধব। হিন্দুত্বের সঙ্গেও সমঝোতা করেছেন তিনি।”

[আরও পড়ুন: রাজকুমারী থেকে ব্রিটেনের রানি, ছবিতে দ্বিতীয় এলিজাবেথের জীবন]

মুম্বইয়ের বড়া কবরস্থানে রয়েছে ১৯৯৩ সালে মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে মূল অভিযুক্ত টাইগার মেমনের ভাই ইয়াকুব মেমনের কবর। মুম্বই হামলার ষড়যন্ত্রের কারণে যার ফাঁসির সাজা হয়েছিল। তার সমাধিই (Yakub Memon Grave) মার্বেল স্ল্যাব, ফুল ও এলইডি আলো দিয়ে সাজানোর অভিযোগ। সৌন্দর্যায়নের বিষয়টি প্রকাশ্যে আসামাত্র সমাধি থেকে এলইডি আলো খুলে ফেলা হয়। তবে জামা মসজিদের চেয়ারম্যান জানিয়েছেন, সৌন্দর্যায়ন করার আগে কারোওর থেকে অনুমতি নেওয়া হয়নি।

কিন্তু এই কাজে উদ্ধব সরকারের সমর্থন রয়েছে, সেই কথা বলে প্রতিবাদ জানায় বিজেপি। বিজেপি নেতা রাম কদমের প্রশ্ন, “ভয়ংকর সন্ত্রাসবাদী ইয়াকুব মেমনের কবরের সৌন্দর্যায়নের পরেও কীভাবে চুপ করে থাকল উদ্ধব সরকার।” তিনি সাজানো কবরের ছবি টুইট করেন। সঙ্গে লেখেন, “এটাই কি মুম্বইয়ের প্রতি ভালবাসা, এটাই কি তাদের দেশপ্রেম? শরদ পাওয়ার এবং রাহুল গান্ধীর সঙ্গে উদ্ধব ঠাকরের মুম্বইয়ের জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিত।” তবে মহারাষ্ট্রের বিরোধী দলনেতা অম্বাদাস দাভে জানিয়েছেন, ইয়াকুবের দেহ তার পরিবারের হাতে তুলে দেওয়া হয়। পরিবারের উদ্যোগেই তার সমাধি সাজিয়ে তোলা হয়েছে। এখানে সরকারের কোনও ভূমিকা নেই।

[আরও পড়ুন:বাগুইআটি জোড়া খুন: ২ সপ্তাহ লুকিয়েও শেষ রক্ষা হল না, হাওড়া স্টেশন থেকে গ্রেপ্তার মূল অভিযুক্ত সত্যেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement