Advertisement

প্লাস্টিক অতীত, দেশের সমস্ত রেল স্টেশনে এবার মাটির ভাঁড়েই মিলবে চা

08:54 PM Nov 29, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর প্লাস্টিকের কাপ নয়, এবার দেশের সমস্ত স্টেশনে মাটির ভাঁড়েই (earthern pot) বিক্রি হবে চা। রবিবার নিজেই সে কথা জানালেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal)। পরিবেশবান্ধব জিনিসের ব্যবহারে সাধারণের ঝোঁক বাড়াতেই এই প্রয়াস।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

রাজস্থানের আলওয়ার জেলার ধীগাওয়ারা-বান্দিকুই সেকশনের ইলেকট্রিক লাইনে রেল পরিষেবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন রেলমন্ত্রী। সেখানেই তিনি জানান, রেল স্টেশনে এতদিন প্লাস্টিকের কাপে চা বিক্রিরই চল ছিল বেশি। দেশের চারশোটি স্টেশনে ভাঁড়ে চা বিক্রি করতে দেখা যেত। কিন্তু এবার থেকে তা সম্পূর্ণ বদলে যাবে। শুধুমাত্র মাটির ভাঁড়েই বা কুলহাড়ে চা বিক্রি হবে। দেশকে প্লাস্টিক মুক্ত করতেই এই উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল (Indian Railways)। কিন্তু শুরুতেই এত বিপুল পরিমাণ মাটির ভাঁড় পেতে তো হিমশিম খেতে হবে বিক্রেতাদের! পীযূয় গোয়েলের কথায়, প্রাথমিকভাবে কেন্দ্রের তরফেই প্রতিটি স্টেশনে এই ভাঁড় পৌঁছে দেওয়া হবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: মায়ের থেকে সংক্রমিত হতে পারে গর্ভের সন্তান? অ্যান্টিবডি নিয়ে জন্মানো শিশুকে ঘিরে চাঞ্চল্য]

দেশে কীভাবে দূষণ বাড়ছে, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে করোনা ভাইরাস (Corona Virus)। মহামারীর জেরে লকডাউনের সময় একলাফে অনেকখানি কমে গিয়েছিল বায়ুদূষণ। পরিষ্কার হয়েছিল বাতাস। প্লাস্টিকও পরিবেশ দূষণের অন্যতম কারণ। বর্তমানে যার ব্যবহার মাত্রাতিরিক্ত। যত্রতত্র প্লাস্টিক ফেলায় যেমন স্টেশন চত্বর নোংরা হয়, তেমনই তা পরিবেশের ক্ষতি করে। সেই জন্যই স্বচ্ছভারত অভিযানে আরও এক নয়া পদক্ষেপ করলেন রেলমন্ত্রী। এর আগে বাজারে প্লাস্টিকের প্যাকেট বিক্রি বন্ধ করতেও উদ্যোগী হয় প্রশাসন। চট কিংবা কাপড়ের ব্যাগই সাধারণত দেওয়া হয় ক্রেতাদের। তবে এসব সত্যেও প্লাস্টিকের ব্যবহারে পুরোপুরি ইতি টানা সম্ভব হয়। কিন্তু রেলের এই উদ্যোগে ব্যবহার অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে। যদিও কবে থেকে দেশের সমস্ত স্টেশনে মাটির ভাঁড়ই চালু হবে, তা এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: কোভিশিল্ড টিকা নিতেই স্নায়ুর রোগে আক্রান্ত!‌ ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি ব্যক্তির]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next