Advertisement

স্বাধীনতা দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলের ডাক, নেতাদের পতাকা না তুলতে দেওয়ার হুঁশিয়ারি

05:53 PM Jul 25, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের নয়া কৃষি আইনের (Farm Law) বিরুদ্ধে স্বাধীনতা দিবসে ট্রাক্টর মিছিলের (Tractor Parade) ঘোষণা করলেন হরিয়ানার (Haryana) কৃষকরা। রাজ্যের জিন্দ জেলায় ওই মিছিল বের হবে। সেই সঙ্গে কোনও মন্ত্রীকে তাঁরা পতাকা উত্তোলন করতে দেবেন না বলেও দাবি কৃষকদের। সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিলকে ঘিরে হিংসার বাতাবরণ তৈরি হয়েছিল। রক্তাক্ত হয়েছিল রাজপথ। শুরু হয়েছিল প্রবল বিতর্ক। এরপর ফের স্বাধীনতা দিবসেও মিছিলের ডাক দিলেন প্রতিবাদীরা।

Advertisement

ঠিক কী পরিকল্পনা রয়েছে কৃষকদের? তাঁরা জানিয়েছেন, স্বাধীনতা দিবসে ট্রাক্টর ও ট্রলি নিয়ে মিছিল করবেন তাঁরা। মিছিলের একেবারে সামনে যাঁরা থাকবেন, তাঁদের হাতে কৃষির নানা সরঞ্জাম থাকবে। জিন্দ জেলার খাটকর টোল প্লাজা থেকে শুরু হবে মিছিলটি। মিছিলের গতিপথ নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা থাকলেও প্রশাসন যদি আপত্তি করে, তাহলে পরিবর্তিত পথেও মিছিল করতে তাঁদের আপত্তি নেই বলেই জানিয়েছেন কৃষক নেতারা।

[আরও পড়ুন: নজরে ২৪, দিল্লিতে বুধবারই অবিজেপি দলগুলির সঙ্গে বৈঠকে বসতে পারেন Mamata]

এপ্রসঙ্গে কৃষক নেতা বিজেন্দর সিন্ধু জানিয়েছেন, ‘‘আমরা আমাদের ট্রাক্টর নিয়ে বড় মিছিল করব। আমাদের নিজস্ব ট্যাবলোও থাকবে। আমাদের গতিপথের পরিকল্পনা আমরা কর্তৃপক্ষকে জানিয়ে দেব।’’ এরই পাশাপাশি কৃষক নেতারা হুঁশিয়ারি দিয়েছেন, সরকারি তরফের কোনও নেতা-মন্ত্রীরা যেন তাঁদের মিছিলের পথে না আসেন। সেক্ষেত্রে তাঁদের কালো পতাকা দেখানোর পরিকল্পনাও রয়েছে বলে জা‌না গিয়েছে।

গত বছরের ২৬ নভেম্বর থেকে শুরু হয়েছে কৃষক আন্দোলন। কেন্দ্রের নতুন কৃষি আইনের প্রতিবাদে পাঞ্জাব, হরিয়ানা ও অন্যান্য বহু রাজ্য থেকেই কৃষকরা যোগ দেন সেই আন্দোলনে। দিল্লি সীমান্তে মাসের পর মাস ধরে বিক্ষোভ সমাবেশ করেছেন তাঁরা। কেন্দ্র অবশ্য জানিয়েছিল কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে তাদের আপত্তি নেই। কিন্তু বেশ কয়েক দফা আল‌োচন‌ার পরেও রফাসূত্র অধরাই থেকে গিয়েছে। কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছে বিরোধী দলগুলি।

[আরও পড়ুন: Pinarayi Vijayan ‘ভগবান’! মন্দিরের বাইরে টাঙানো ফ্লেক্স ঘিরে তুমুল বিতর্ক, দায় এড়াল CPM]

Advertisement
Next