‘সব সমস্যার জন্য দায়ী নেহরু’! কাশ্মীর ইস্যুতে ফের প্রথম প্রধানমন্ত্রীকে আক্রমণ নির্মলার

07:08 PM Mar 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কাশ্মীর ইস্যুতে জওহরলাল নেহরুকে ( Jawaharlal Nehru) দায়ী করল বিজেপি। বুধবার রাজ্যসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) প্রশ্ন তুললেন, কেন দেশের প্রথম প্রধানমন্ত্রী কাশ্মীর (Kashmir) সমস্যাটি নিয়ে রাষ্ট্রসংঘের দ্বারস্থ হয়েছিলেন? তাঁর মতে, এটা একেবারেই দেশের অভ্যন্তরীণ বিষয়। এবং এর জন্য আন্তর্জাতিক আঙিনায় যাওয়ার কোনও প্রয়োজন ছিল না।

Advertisement

ঠিক কী বলেছেন অর্থমন্ত্রী? তাঁকে বলতে শোনা গিয়েছে, ”এটা একেবারেই ভারতের ইস্যু। কংগ্রেস সেটাকে রাষ্ট্রসংঘের কাছে নিয়ে গিয়েছে। কে নিয়ে গিয়েছিলেন? পণ্ডিত জওহরলাল নেহরু, আমাদের প্রথম প্রধানমন্ত্রী রাষ্ট্রসংঘের কাছে ইস্যুটি তুলে ধরেন। কিন্তু কেন? কেননা ব্রিটিশরা সম্ভবত ওঁকে বুঝিয়েছিল অন্যথায় এই ইস্যুর সমাধান হবে না। এরপরই নেহরু সেটি নিয়ে রাষ্ট্রসংঘের দ্বারস্থ হন।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বাংলাদেশকে হেলায় উড়িয়ে বিশ্বকাপ সেমিফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখল মিতালির ভারত]

Advertising
Advertising

উল্লেখ্য, ১৯৪৮ সালের জানুয়ারি মাসে ভারত-পাকিস্তানের মধ্যে হওয়া প্রথম যুদ্ধের পরে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে নেহরু সরকার একটি পিটিশন দাখিল করে। সেই পিটিশনে সাড়া দিয়ে নিরাপত্তা পরিষদ ভারতও পাকিস্তানের (Pakistan) মধ্যে মধ্যস্থতা করার সিদ্ধান্ত নেয়।

সেই প্রসঙ্গই এদিন ফের উত্থাপন করেন নির্মলা। পাশাপাশি পাকিস্তানের নিন্দাও করতে দেখা যায় তাঁকে। অর্থমন্ত্রীর কথায়, ”আজও আমাদের প্রতিবেশী দেশ এর ফায়দা তুলে বিষয়টির অপব্যবহার করে চলেছে।” সেই সঙ্গে নির্মলা বলেন, ”এটা একান্তভাবেই ভারতীয় ইস্যু। আমরা নিজেরাই এটা সামলাতে পারতাম। এখন আমরা সামলাতে শুরু করতেই পার্থক্যটা চোখে পড়ছে।”

[আরও পড়ুন: এ কেমন নাটক তালিবানের? মেয়েদের স্কুল খোলার পরই ডিগবাজি জেহাদিদের]

Advertisement
Next