Advertisement

করোনা মোকাবিলায় আগামী সপ্তাহেই ভারতে রুশ প্রতিষেধক! কোথায় হবে ট্রায়াল?

11:40 AM Nov 16, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সপ্তাহেই কানপুরে আসতে পারে রুশ কোভিড (COVID-19) প্রতিষেধক স্পুটনিক-ভি’র (Sputnik V) প্রথম ব্যাচ। সূত্রের খবর মানলে, কানপুরের গণেশ শংকর বিদ্যার্থী মেডিক্যাল কলেজে (G.S.V.M. Medical College, Kanpur) আসছে প্রতিষেধকটি। সেখানেই এর দ্বিতীয় এবং তৃতীয় দফার ট্রায়াল সম্পন্ন হবে। মেডিক্যাল কলেজে মানবশরীরে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর সিদ্ধান্ত গৃহীত হয় তখন, যখন ডা. রেড্ডিস ল্যাবোরেটরিজ, এই মর্মে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DGCA) কাছ থেকে অনুমোদন পায়। কলেজের অধ্যক্ষ আর বি কমল (R. B. Kamal) জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকে প্রতিষেধকের ট্রায়াল শুরু হতে পারে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অধ্যক্ষের কথায়, “এখনও পর্যন্ত ১৮০ জন স্বেচ্ছাসেবক ট্রায়ালে অংশ নেওয়ার জন্য নাম নথিবদ্ধ করেছেন। প্রতিষেধকের ডোজ, কতটা কী দেওয়া হবে, তা নির্ধারণ করবেন, রিসার্চ বিভাগের প্রধান সৌরভ আগরওয়াল (Saurav Agarwal)। একটি ডোজ প্রয়োগ করা হবে এবং তার পর দেখা হবে সেই স্বেচ্ছাসেবকের শারীরিক অবস্থা কী রকম থাকে কিংবা এর পর আর তার দ্বিতীয় বা আরও ডোজ লাগবে কি না।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: উৎসবের মরশুমে স্বস্তির খবর, নতুন সপ্তাহে দেশে দৈনিক করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমুখী]

অধ্যক্ষ আরও জানিয়েছেন, স্বেচ্ছাসেবকদের শারীরিক অবস্থার দিকে কড়া খেয়াল রাখা হবে এবং তা দেখেই বিচার করা হবে, এই ভ্যাকসিনের (Covid Vaccine) প্রয়োগ সফল হল না কি ব্যর্থ। অন্তত সাত মাস টিকা নেওয়া স্বেচ্ছাসেবকদের শারীরিক অবস্থা খতিয়ে দেখা হবে, যাঁরা ২১ দিনের ব্যবধানে আবার ডোজ নেবেন। অধ্যক্ষের দাবি, কলেজের এথিকস কমিটির তরফেই এই ট্রায়াল চালানোর অনুমতি দেওয়া হয়েছে। রুশ ভ্যাকসিনটিকে তারা মাইনাস ২০ থেকে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা হবে বলেই জানানো হয়েছে। কবে তা সাধারণের নাগালে  আসবে, সেই অপেক্ষায় দিন গুনছেন ভারতবাসী

[আরও পড়ুন: আইনশৃঙ্খলা রক্ষার নামে ‘শোলে’র সংলাপ! ভিডিও ভাইরাল হতেই পুলিশ অফিসারকে শোকজ নোটিস]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next