সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উন্নয়নের মহাযজ্ঞে এক বিরাট মাইল ফলক ছুঁয়ে ফেলল দেশ। কাটরা থেকে সরাসরি কাশ্মীরের শ্রীনগর পর্যন্ত জুড়ে গেল ভারতীয় রেল। শনিবার বিশ্বের সবচেয়ে উঁচু রেলব্রিজ দিয়ে ট্রায়াল রান শেষ করেছে বন্দে ভারত। বলার অপেক্ষা রাখে না সরাসরি শ্রীনগরের সঙ্গে রেলপথের এই যোগাযোগ জম্মু ও কাশ্মীরের বাণিজ্য ও পর্যটন শিল্পে জোয়ার আনতে চলেছে।
কাশ্মীরের শ্রীনগর থেকে বৈষ্ণোদেবী যাওয়ার জন্য কাটরার যোগাযোগ স্থাপন করতে কোমর বেঁধে নেমেছিল কেন্দ্রীয় সরকার। সেই মতো শুরু হয়েছিল কাজ। প্রায় ২০ বছরের অপেক্ষার পর অবশেষে শনিবার ট্রায়াল রান সম্পন্ন হয়েছে এই পথে। বিশ্বের সবচেয়ে উঁচু চেনাব রেলব্রিজ পার করে গন্তব্যে পৌঁছেছে বন্দে ভারত। আগামী ফেব্রুয়ারি মাস থেকে নয়াদিল্লি থেকে কাশ্মীর পর্যন্ত পুরোদমে চালু হয়ে যাবে পরিষেবা। কাশ্মীর রেলওয়ের শীর্ষ আধিকারিক সাবিক ইউসুফ জাটু বলেন, ''এখনও পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তে প্রায় ১৩০টি বন্দে ভারত ট্রেন চলছে। তবে কাশ্মীরে যে বন্দে ভারত চলবে তা অন্যগুলির তুলনায় বিশেষভাবে তৈরি। পাহাড়ি অঞ্চলে মাইনাস ডিগ্রি তাপমাত্রায় চলাচলের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে ট্রেনটি।"
জাটু আরও জানান, "কাশ্মীর-সহ গোটা দেশকে রেলপথে জুড়তে দীর্ঘদিন ধরে সক্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অভিনব এই বন্দেভারত ট্রেনে ৫০০ জনের বেশি মানুষ বসতে পারবেন। ট্রেনে থাকবে অত্যাধুনিক হিটিং সিস্টেম, গরম জল, বায়ো টয়লেট। ট্রেনটির সামনের কাঁচেও থাকবে এই হিটিং সিস্টেম। যাতে প্রচণ্ড ঠাণ্ডাতেও দৃশ্যমানতা বজায় থাকে। আজ যে ট্রায়াল রান সম্পন্ন হল তার উদ্দেশ্য হল যাত্রাপথে সময়ের হিসেব কষা। যাতে এই রুটের সহজ টাইম টেবিল বানাতে পারি আমরা। কাশ্মীরের সঙ্গে এই রেলপথের যোগাযোগের ফলে যে কোনও সময় স্থানীয় মানুষ সহজে যাতায়াত করতে পারবেন এবং পর্যটকরাও সহজে এখানে আসতে পারবেন।"
উল্লেখ্য, এই ট্রেন কাটরা স্টেশন থেকে শ্রীনগর পর্যন্ত ১৯০ কিলোমিটার দূরত্ব মাত্র ৩ ঘণ্টায় অতিক্রম করবে। প্রাথমিকভাবে ট্রেনটি ফেব্রুয়ারি মাস থেকে চালু হবে বলে জানানো হলেও। নির্দিষ্ট তারিখ এখনও জানানো হয়নি রেলের তরফে।