shono
Advertisement

ভারতীয় শিল্পপতিদের সঙ্গে হনুমানের তুলনা, শিল্প সম্মেলনে এ কী বললেন নির্মলা!

দেশীয় শিল্পজগতের দ্বিধা নিয়ে প্রশ্ন তুললেন অর্থমন্ত্রী।
Posted: 05:39 PM Sep 13, 2022Updated: 05:39 PM Sep 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিল্পপতিদের সঙ্গে পবনপুত্র হনুমানের তুলনা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। জানতে চাইলেন, নির্মাণে বিনিয়োগ করতে কেন দ্বিধাগ্রস্ত শিল্পপতিরা। যেখানে বিদেশি বিনিয়োগকারীরা ভারতের উপরে আত্মবিশ্বাস দেখাচ্ছেন, সেখানে দেশীয় শিল্পজগতের এহেন দ্বিধা নিয়ে প্রশ্ন তুললেন অর্থমন্ত্রী।

Advertisement

তিনি বলেন, ”ব্যাপারটা কি হনুমানের মতো? আপনারা নিজেদের শক্তিতে, নিজেদের ক্ষমতায় নিজেরাই বিশ্বাস করবেন না, অথচ কেউ একজন আপনার পাশে দাঁড়িয়ে মনে করিয়ে দেবে আপনারা হনুমান, তাই কি? হনুমানকে এমন কথা বলবেন কোন ব্যক্তি? সেটা নিশ্চয়ই সরকার হতে পারে না।” তাঁর কথায়, ”এটা ভারতের সময়। আমরা কোনও ভাবেই বাসটা মিস করতে চাই না।”

[আরও পড়ুন: দাম কমছে বহু অত্যাবশকীয় ওষুধের, নয়া তালিকা প্রকাশ কেন্দ্রের]

মঙ্গলবার মাইন্ডমাইন সামিটে যোগ দিয়েছিলেন অর্থমন্ত্রী। নির্মলা তাঁর ভাষণে পরিষ্কার করে দিয়েছেন, সরকার শিল্পজগতের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করতে প্রবল আগ্রহী। অর্থমন্ত্রীকে বলতে শোনা যায়, ”কোনও নীতিই নিজে নিজেই চূড়ান্ত হয় না। যত আমরা সামনের দিকে এগিয়ে যাব তত এটা আরও বেশি করে বিকশিত হতে থাকে। শিল্পের ক্ষেত্রেও ব্যাপারটা অবিকল তাই।”

উল্লেখ্য, গত দু’বছরে করোনা আবহে দেশের বেলাগাম মূল্যবৃদ্ধি ও আর্থিক মন্দার আশঙ্কা তৈরি হয়েছে। যার ধাক্কা শিল্পজগতেও পড়েছে বলে মনে করা হচ্ছে। যদিও নির্মলা আগেই জানিয়েছিলেন, “দেশ আর্থিক মন্দার পথে হাঁটছে বা ভয়াবহ মুদ্রাস্ফীতির ফাঁদে পড়েছে এমনটা ভাবার কোনও কারণ নেই। করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো বড় ঘটনার পরও আমরা মুদ্রাস্ফীতির হার ৭ শতাংশ বা তার নিচে রাখতে সক্ষম হয়েছি।” অতিমারীর কবল থেকে মুক্ত হওয়ার দিকে এগোচ্ছে দেশ। এই পরিস্থিতিতে এবার শিল্পে বিনিয়োগ নিয়ে মুখ খুললেন তিনি। আর সেই প্রসঙ্গেই উঠে এল হনুমানের নাম।

[আরও পড়ুন: ‘কংগ্রেসের আর কোথাও কোনও অস্তিত্ব নেই’, গুজরাটে দাঁড়িয়ে দাবি কেজরিওয়ালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement