চিঠির জবাব চিঠিতে, প্রধানমন্ত্রীর ভাবমূর্তি বাঁচাতে পালটা আসরে প্রাক্তন আমলা ও বিচারপতিরা

06:14 PM Apr 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই দেশে সাম্প্রতিক সাম্প্রদায়িক হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) খোলা চিঠি লিখেছিলেন অবসরপ্রাপ্ত আমলাদের একাংশ। এবার সেই চিঠির প্রতিবাদ করে পালটা চিঠি দিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি এবং আমলারা। সেই চিঠিতে তাঁরা দাবি করলেন, মোদিকে চিঠি লেখার পিছনে কাজ করেছে ওই আমলাদের অবসাদ। তাঁরা আসলে মোদির জনসমর্থন দেখে হতাশ।

Advertisement

৮ জন প্রাক্তন বিচারপতি, ৯৭ জন প্রাক্তন আমলা ও ৯২ জন অবসরপ্রাপ্ত সেনা অফিসার ওই খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। নিজেদের ‘সচেতন নাগরিক’ বলে দাবি করা ওই গ্রুপের নাম সিসিজি তথা কনস্টিটিউশনাল কনডাক্ট গ্রুপ। তাঁরা তীব্র ক্ষোভ উগরে দিয়েছেন আগের চিঠিটির লেখক ১০৮ জন আমলার বিরুদ্ধে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: তিন মাস ধরে দাউদাউ জ্বলেছিল নালন্দার পাঠাগার, কেন এই মহাবিহার ধ্বংস করেছিলেন খিলজি]

ঠিক কী লেখা হয়েছে ওই চিঠিতে? সেখানে চাঁচাছোলা ভাষায় কটাক্ষের সুরে লেখা হয়েছে, ওই আমলাদের ‘ক্রোধ ও পীড়া’ আসলে ঘৃণার রাজনীতিকে উসকে দিচ্ছে। বর্তমান সরকারের বিরুদ্ধে ঘৃণা ছড়াতেই এই মিথ্যে অভিযোগ তোলা হচ্ছে বলে দাবি তাঁদের। আরও অভিযোগ, এর আগেও এই ধরনের চিঠি লেখা হয়েছে। সব চিঠিতেই একই ভাষা, একই ধরনের অভিযোগ করা হয়েছে। সেই সঙ্গে অভিযোগ, পশ্চিমবঙ্গের নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে এই আমলারা ‘নীরব’। একই ভাবে অন্যান্য রাজ্যের ক্ষেত্রেও, যেখানে অ-বিজেপি সরকার, সেই সব রাজ্যের হিংসাত্মক ঘটনার ক্ষেত্রেও নীরব থাকেন ওই আমলারা। তাঁদের দাবি, জনমত প্রমাণ করে দিয়েছে তাঁরা এখনও মোদির পাশেই রয়েছেন। বিগত নির্বাচনগুলিতে বিজেপির সাফল্যের কারণেই অবসাদে ভুগে ওই আমলারা মোদিকে চিঠি লিখেছেন বলেই দাবি সিসিজি-র সদস্যদের।

Advertising
Advertising

উল্লেখ্য, কয়েকদিন আগেই ১০৮ জন অবসরপ্রাপ্ত আমলা মোদিকে একটি চিঠি লেখেন। সেখানে তাঁদের লিখতে দেখা যায়, ”দেশে ঘৃণায় ভরা ধ্বংসাত্মক এক উন্মত্ততা প্রত্যক্ষ করছি আমরা। কেবল মুসলিম কিংবা অন্য সংখ্যালঘু সম্প্রদায়ই নয়, বলিদানের বেদিতে আজ সংবিধান নিজেই।” তাঁদের দাবি, ভারতীয় সংবিধানের মৌলিক নীতিই যেন লঙ্ঘিত হচ্ছে দেশের বিভিন্ন রাজ্যে হওয়া সাম্প্রতিক অশান্তির ঘটনায়। আর এই প্রসঙ্গে ওই আমলাদের অভিযোগ, ”এই বিরাট সামাজিক সংকটের সময়ে আপনার সশব্দ নীরবতা আমাদের বধির করে দিচ্ছে।”

[আরও পড়ুন: নিজের নাতনিকে চুরি করে নিঃসন্তান প্রেমিকাকে উপহার! উত্তরপ্রদেশে গ্রেপ্তার অভিযুক্ত দাদু]

Advertisement
Next