‘ধর্মীয় স্বাধীনতা অবাধ ধর্মান্তকরণের অধিকার নয়’, সুপ্রিম কোর্টে বলল গুজরাট সরকার

11:56 AM Dec 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মান্তকরণ বিরোধী আইন কার্যকর করতে এবার আরও সক্রিয় গুজরাটের বিজেপি সরকার। বিয়ের মাধ্যমে ধর্ম বদল রুখতে গুজরাট সরকার যে উদ্যোগ নিয়েছিল, সেই উদ্যোগে আইনি বাধা কাটাতে শীর্ষ আদালতে জোরাল সওয়াল গুজরাট সরকারের। সুপ্রিম কোর্টে তারা জানিয়ে দিল, ধর্মপালনের স্বাধীনতা কাউকে অবাধে ধর্মান্তকরণের স্বাধীনতা দেয় না।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আসলে গুজরাটের বিজেপি সরকারও আর পাঁচটা বিজেপি শাসিত রাজ্যের মতো লাভ জেহাদ নিয়ে উদ্বিগ্ন। তাদের বক্তব্য, হিন্দু মেয়েদের ভুল বুঝিয়ে প্রেমের জালে ফাঁসিয়ে ধর্ম বদলের ফাঁদ পাতছে মুসলিম যুবকরা। যার ফলে অনেক সময় দেখা অনিচ্ছা সত্ত্বেও ধর্ম বদল করতে হচ্ছে মহিলাদের। সেই সব ধর্মান্তকরণ রুখতে গুজরাটে নতুন নিয়ম আনা হয়েছে। বলা হয়েছে, এবার ধর্ম বদল করে ভিন ধর্মে বিয়ে করতে হলেও সংশ্লিষ্ট জেলাশাসকের অনুমতি নিতে হবে। তিনি দুই পক্ষের মত আছে কিনা জেনে সেই বিয়ের অনুমতি দেবেন।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: জালিয়াতি ঠেকাতে নয়া নিয়ম কেন্দ্রের, ওষুধেও এবার QR কোড আবশ্যিক]

কিন্তু গুজরাট সরকারের সেই সিদ্ধান্তে স্থগিতাদেশ দিয়ে দিয়েছে গুজরাট হাই কোর্ট। গুজরাট হাই কোর্টের সেই স্থগিতাদেশেরও বিরোধিতা করেছে সরকার। হাই কোর্টের সেই স্থগিতাদের প্রত্যাহার করার জন্য আইনি পদক্ষেপ করছে তারা। গুজরাট সরকারের সাফ বক্তব্য, তারা নতুন যে আইন এনেছে সেটাকে বৈধতা দিয়েছে সুপ্রিম কোর্টই। গুজরাট সরকারের দাবি, এর আগে মধ্যপ্রদেশ ধর্ম স্বতন্ত্র অধিনিয়ম এবং ওড়িশা রিলিজিয়াস অ্যাক্টকে বৈধতা দিয়েছে সুপ্রিম কোর্ট। সুতরাং, তারা যে নতুন আইন এনেছে সেটাও বৈধ হওয়া উচিত।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: আজ গুজরাটের দ্বিতীয় দফার ৯৩ আসনে নির্বাচন, কার্যত রোড শো করে ভোট দিলেন প্রধানমন্ত্রী]

শনিবার এক মামলার ভিত্তিতে সুপ্রিম কোর্টে পেশ করা একটি হলফনামায় গুজরাট সরকার জানিয়েছে, ভারতের সংবিধান ধর্মপালনের স্বাধীনতা দিলেও ধর্মান্তকরণের স্বাধীনতা দেয় না। কোনওরকম প্রতারণা করে, প্রলোভন দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তকরণ করানোর অধিকার কোনওভাবেই সংবিধান স্বীকৃত নয়।

Advertisement
Next