shono
Advertisement

শেয়ারে বিপুল ধসের ধাক্কা, বিশ্বের ধনীর তালিকায় প্রথম ১০ থেকে ছিটকে গেলেন গৌতম আদানি

মার্কিন সংস্থার রিপোর্টের ধাক্কায় হু হু করে পড়েছে আদানিদের শেয়ার।
Posted: 03:22 PM Jan 31, 2023Updated: 03:23 PM Jan 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা একেবারেই ভাল যাচ্ছে না গৌতম আদানির। ‘হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থা’-র চাঞ্চল্যকর রিপোর্টের ধাক্কায় তোলপাড় ভারতের শেয়ার বাজার। ক্ষতিগ্রস্ত আদানিদের সাতটি তালিকাভুক্ত কোম্পানির শেয়ার। সেই ধাক্কার জেরেই এবার বিশ্বের ধনীদের তালিকায় প্রথম দশজনের মধ্যে নেই আদানি। ফোর্বসের তালিকায় তিনি নেমে গেলেন ১১ নম্বরে।

Advertisement

মেক্সিকোর ধনকুবের কার্লোস স্লিম আদানিকে সরিয়ে প্রথম দশে ঢুকে পড়লেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ আদানির থেকে ১.৩ বিলিয়ন মার্কিন ডলার বেশি। আসলে আদানি গোষ্ঠীর শেয়ারের মূল‌্য নিয়ে আমেরিকার (US)‘হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থা’-র একটি রিপোর্ট আলোড়ন তুলে দিয়েছে দেশে। যার জেরে বিপুল ভাবে পড়ে গিয়েছে আদানিদের (Adani group) শেয়ার। ধাক্কা খেয়েছে ভারতীয় জীবনবিমা নিগম তথা এলআইসি এবং অধিকাংশ ব‌্যাংকের শেয়ার। বিশেষত, স্টেট ব‌্যাংকের শেয়ারমূল‌্য হাজার হাজার কোটি টাকা নেমেছে। এলআইসি ও স্টেট ব‌্যাংকের বিপুল লগ্নি রয়েছে আদানির সংস্থায়। আদানি গোষ্ঠী সবটাই চক্রান্ত বলে উড়িয়ে দিলেও আশঙ্কা বাড়ছে।

[আরও পড়ুন: ‘দেরিতে বাড়ি ফিরেছ কেন?’, প্রশ্ন করতেই স্বামীর দিকে অ্যাসিড ছুঁড়লেন ক্ষুব্ধ স্ত্রী]

উল্লেখ্য, ২০২২ সালের প্রথম থেকেই লাগাতার বাড়তে থাকে আদানির সম্পত্তির পরিমাণ। সেবছরের ফেব্রুয়ারি মাসেই মুকেশ আম্বানিকে টপকে যান তিনি। এ যেন এক রূপকথার উত্থান। আর এই সাফল্যের পিছনে ছিল তাঁর একরোখা জেদ ও অধ্যবসায়। হিরের ব্যবসায় মন দিতেই রাতারাতি কলেজ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন আদানি (Gautam Adani)। কিন্তু এই সাফল্যের মাঝে এবার জেগে উঠেছে আশঙ্কার কাঁটা।

এর আগে ১৯৯৮ সালে ডাকাতের হাতে অপহৃত হয়েছিলেন তিনি। ২৬/১১ মুম্বই হামলার সময় তাজ হোটেলেও ছিলেন। সেই সব বিপদ থেকে রক্ষা পাওয়ার পর এবার বড় বিপদের মুখে পড়েছে তাঁর কেরিয়ার।
অতিমারীর তিন বছরে আদানিদের শেয়ারের দাম ৮১৯ শতাংশ বেড়েছে। শেয়ারের দাম বাড়ায় আদানিদের সম্পদও বেড়েছে। এবার হু হু করে পড়তে শুরু করেছে শেয়ার। যদিও আদানি গোষ্ঠীর আরও দাবি, শেয়ার বাজারে তাদের মাত্র সাতটি সংস্থা নথিভুক্ত। তার বাইরেও রয়েছে আদানিদের অসংখ‌্য কোম্পানি। যেসব কোম্পানির ১০০ শতাংশ মালিকানা তাদেরই হাতে। ফলে রাতারাতি সেই সম্পদ উড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই।

[আরও পড়ুন: ‘২০৪৭ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত ভারত গড়বে এই সরকার’, বাজেট অধিবেশনে বার্তা রাষ্ট্রপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement