গোয়ায় বড়সড় ভাঙনের মুখে কংগ্রেস, বিজেপিতে যোগ দিতে পারেন একাধিক নেতা, তুঙ্গে জল্পনা

07:25 PM Jul 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোয়ায় বড়সড় ধাক্কা খেতে চলেছে কংগ্রেস (Congress)। সূত্র মারফত জানা গিয়েছে, দল ছেড়ে বিজেপিতে যোগ দিতে পারেন অন্তত ছয় বিধায়ক। রবিবারেই দলবদলের ঘটনা ঘটতে পারে বলে জানা গিয়েছে। তবে সরকারি ভাবে এই খবর অস্বীকার করেছে কংগ্রেস। বিজেপির তরফ থেকে এই বিষয়ে কিছু জানানো হয়নি। প্রসঙ্গত, ৪০ আসনের গোয়া বিধানসভায় কংগ্রেসের ১১ জন বিধায়ক রয়েছেন।

Advertisement

সোমবার থেকেই গোয়া (Goa) বিধানসভার অধিবেশন শুরু হবে। তার আগে রবিবার কংগ্রেস বিধায়কদের নিয়ে বৈঠক ডাকা হয়। কিন্তু সেখানে অধিকাংশ কংগ্রেস বিধায়ক উপস্থিত ছিলেন না। জানা গিয়েছে, তাঁরা সকলেই বিজেপির (BJP) সঙ্গে যোগাযোগ রাখছেন। তাঁদের মধ্যে রয়েছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত। সূত্রের খবর, বিধানসভায় বিরোধী দলনেতা হতে চেয়েছিলেন কামাত। কিন্তু সেই ইচ্ছা পূরণ হয়নি। তার বদলে মাইকেল লোবোকে বিরোধী দলনেতার পদে বসানো হয়।

[আরও পড়ুন: শোকজ নোটিস শিব সেনার ৫৩ বিধায়ককে, নাম নেই আদিত্য ঠাকরের]

তবে জল্পনা বাড়িয়ে দিয়েছেন কংগ্রেস বিধায়ক অ্যালেক্সিও সেকুইরা। সংবাদ সংস্থা এএনআইকে তিনি জানিয়েছেন, “বৈঠকে সাতজন বিধায়ক উপস্থিত ছিলেন। তবে শীর্ষ নেতৃত্ব থেকে আমাকে ডাকা হয়নি। সৌজন্য সাক্ষাৎ করতে এসেছি।” কংগ্রেস বিধায়করা কি সত্যিই বিজেপিতে যোগ দিচ্ছেন? উত্তরে অ্যালেক্সিও জানিয়েছেন, “এমন গুজব শোনা যাচ্ছে। অন্যদের বিষয়ে কিছু বলতে পারব না। তবে (বিজেপির সঙ্গে) কথা বার্তা সব শেষ হয়ে গিয়েছে।”

Advertising
Advertising

প্রসঙ্গত, নির্বাচনের আগেই বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন গোয়া বিধানসভার বর্তমান বিরোধী দলনেতা। তিনিও পুরোনো দলের সঙ্গে যোগাযোগ রাখছেন বলে জানা গিয়েছে। গত মার্চ মাসে বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস বিধায়করা শপথ নিয়েছিলেন, দলবদল করবেন না। শপথগ্রহণের সময়ে উপস্থিত ছিলেন স্বয়ং রাহুল গান্ধী। ইতিমধ্যেই গোয়া বিধানসভায় বিজেপির ২৫ জন বিধায়ক রয়েছেন। কংগ্রেস থেকে অন্তত ছয় জন বিধায়ক বিজেপিতে যোগ দিতে পারেন বলেই জানা গিয়েছে। আগামী মঙ্গলবার গোয়া বিধানসভায় ডেপুটি স্পিকারের নির্বাচন ছিল। দলবদলের কথা প্রকাশ্যে আসতেই সেই নির্বাচনও পিছিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: শ্রীলঙ্কার প্রেসিডেন্টের মতো অবস্থা হবে মোদির, কটাক্ষ তৃণমূল বিধায়ক ইদ্রিস আলির]

Advertisement
Next