Advertisement

করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় দেশে প্রথম মৃত্যু, নিশ্চিত করল কেন্দ্র

07:28 PM Jun 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত জানুয়ারিতে দেশে করোনার (Coronavirus) টিকাকরণ (COVID vaccine) শুরু হওয়ার পরে মাঝে মাঝে শোনা গিয়েছিল টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যুর গুঞ্জন। তবে এই প্রথম টিকার পার্শ্ব প্রতিক্রিয়ায় মৃত্যুর কথা নিশ্চিত করল কেন্দ্র। গত মার্চে মৃত এক ৬৮ বছরের ব্যক্তির মৃত্যুর কারণ অনুসন্ধান করতে গিয়ে কেন্দ্রীয় কমিটি জানতে পারে, টিকা নেওয়ার পরে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে অ্যানাফাইলাক্সিসে। অর্থাৎ এক ধরনের অ্যালার্জিতে।

Advertisement

টিকাকরণের পরে ৩১ জনের গুরুতর অসুস্থ হয়ে পড়ার ঘটনা খতিয়ে দেখেছে ওই কমিটি। দেখার পরেই ওই ব্যক্তির মৃত্যুর বিষয়টি পরিষ্কার হয়েছে। জানা গিয়েছে, গত ৮ মার্চ তিনি টিকা নিয়েছিলেন। এরপরই অ্যালার্জিজনিত অসুখে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়। কমিটির চেয়ারম্যান ডা. এনকে আরোরা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এবিষয়ে জানাতে গিয়ে বলেন, ‘‘টিকাকরণের পরে হওয়া মৃত্যুর ক্ষেত্রে এই প্রথম আমরা একজনের মৃত্যুর কথা জানতে পেরেছি যিনি টিকা নেওয়ার পরে অ্যানাফাইল্যাক্সিসে মারা গিয়েছেন।’’ তবে এর বেশি তিন‌ি এবিষয়ে আর কিছু বলতে চাননি। ওই মৃত্যু সংক্রান্ত রিপোর্টে বলা হয়েছে, টিকা নিলে তা থেকে পার্শপ্রতিক্রিয়া হতে পারে। উদাহরণস্বরূপ অ্যালার্জি বা অ্যানাফাইল্যাক্সিসের কথা বলা যেতে পারে।

[আরও পড়ুন: ভোল বদলেছে করোনার ডেল্টা স্ট্রেনও! নয়া রূপ কি আরও প্রাণঘাতী?]

প্রসঙ্গত, টিকা নেওয়ার পরে আরও তিনজনের মৃত্যুর বিষয় খতিয়ে দেখলেও এই একটি ক্ষেত্রেই মৃত্যুর কারণের বিষয়টি নিশ্চিত করেছে কেন্দ্রীয় কমিটি। মোট ৩১টি মৃত্যুর ক্ষেত্রে ১৮টি ক্ষেত্রে দেখা গিয়েছে অসুস্থতার কারণ ভ্যাকসিন নয়। ৭টি ক্ষেত্রে অসুস্থতার কারণ জানা যায়নি। দু’টি ক্ষেত্রে কোনও শ্রেণিতেই ফেলা যায়নি মৃত্যুগুলিকে। কেননা এই ক্ষেত্রে কোনও বিশেষ কারণকেই চিহ্নিত করা যাচ্ছে না উপযুক্ত প্রমাণের অভাবে।

উল্লেখ্য, টিকা নেওয়ার পরে আরও দু’জনের মধ্যে অ্যানাফাইল্যাক্সিস দেখা গিয়েছিল। গত ১৬ ও ১৯ জানুয়ারি তাঁরা টিকা নিয়েছিলেন। তবে তাঁরা হাসপাতালে থাকার পরে সুস্থ হয়ে গিয়েছিলেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: গালওয়ান‌ সংঘর্ষের বর্ষপূর্তিতে শহিদ জওয়ানদের শ্রদ্ধা সেনার]

Advertisement
Next